বিশ্বসেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি

বিশ্বসেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় উঠে এসেছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক সংস্থা ‘সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং (সিডব্লিউইআর) এই তালিকা প্রকাশ করেছে। তালিকায় ঢাবির স্থান ১ হাজার ৭৯৪ নম্বরে।

সিডব্লিইউআর ২০১২ সাল থেকে ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংস’ শীর্ষক তালিকাটি প্রকাশ করে আসছে। তালিকা প্রকাশ করার সময় সংস্থাটি মোট সাতটি মানদণ্ড ব্যবহার করে। এর মধ্যে আছে- শিক্ষার মান (কোয়ালিটি অব এডুকেশন), প্রাক্তন শিক্ষার্থীদের পেশাগত অবস্থান (অ্যালামনাই অ্যামপ্লয়মেন্ট), শিক্ষকদের মান (কোয়ালিটি অব ফ্যাকাল্টি), গবেষণার সংখ্যা (রিসার্চ আউটপুট), উচ্চমানসম্পন্ন প্রকাশনা (হাই-কোয়ালিটি পাবলিকেশন), গবেষণা-প্রভাব (ইনফ্লুয়েন্স) ও গবেষণা-উদ্ধৃতি (সাইটেশনস)৷

এই সাত মানদণ্ডে মোট স্কোর ১০০-এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কোর ৬৬.৬ ৷ অন্যদিকে, র‍্যাঙ্কিংয়ে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। স্কোর ১০০। এ র‍্যাঙ্কিংয়ে টানা নবমবারের মতো বিশ্বের এক নম্বর বিশ্ববিদ্যালয়ের সুনাম অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি।

র‍্যাঙ্কিংয়ে ভারতের ৬৪টি এবং পাকিস্তানের ১০টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। তবে সার্কভুক্ত অন্য দেশগুলোর কোনও বিশ্ববিদ্যালয় এতে স্থান পায়নি।


আরো পড়ুন>>>


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত