হজের পরিকল্পনা চলছে, মুসল্লি থাকবে সীমিত

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের কবলে পড়ে থমকে আছে সারাবিশ্ব। বেড়েই চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বর্তমানে সবথেকে বেশি আক্রান্তের সংখ্যা হচ্ছে যুক্তরাষ্ট্রে। এদিকে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে।

সৌদিতে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পরপরই আলোচনায় আসে হজ নিয়ে। হজ হবে কি হবে না সেটি নিয়ে ধোয়াশা ছিল মুসল্লিদের মাঝে। তবে এই সংকটময় পরিস্থিতিতেও হজের পরিকল্পনা করছে সৌদি সরকার। তবে এবার লাখ লাখ মুসল্লির পরিবর্তে সীমিত আকারে মুসল্লি থাকবে।

সোমবার হজ পরিকল্পনাকারিদের সাথে জড়িত সরকারের কয়েকটি সূত্র থেকে এ তথ্য জানা গেছে বলে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স জানিয়েছে।

সাধারণত হজের সময় সারাবিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ জড়ো হয় সৌদি আরবে। চলতি মাসের শেষের দিকে হজ কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।এর আগে, গত মার্চে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার পর সৌদি সরকারের পক্ষ থেকে হজ নিয়ে মুসল্লিদের অপেক্ষা করতে বলা হয়েছিল।

এবারের হজ পরিকল্পনার সঙ্গে জড়িত দুই জন কর্মকর্তা রয়টার্সকে বলেন – শুধুমাত্র প্রতীকী সংখ্যা হিসেবে কিছু মুসল্লি হজের সুযোগ পাবে। এছাড়া বৃদ্ধদের হজ করায় নিষেধাজ্ঞা দেয়া হবে। পাশপাশি স্বাস্থ্যগত বিষয়গুলো বিশেষভাবে খেয়াল রাখা হবে ।

সূত্র জানায়, প্রতি দেশের হজের কোটার ২০ শতাংশ মুসল্লি আনার পরিকল্পনা করছে সৌদি সরকার। তবে সৌদি সরকারের অনেক কর্মকর্তাই এ বছরের হজ বাতিলের পক্ষ মত দিয়েছেন বলে জানা গেছে। এই বিষয়ে সৌদি সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।


আরো পড়ুন>>>


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত