বাংলাদেশ থেকে লন্ডন-কাতার ফ্লাইট খুলছে!

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২১ মার্চ থেকে সরাসরি ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দেয় বেবিচক। একমাত্র চীনে ফ্লাইট চালু রেখে বেশ কয়েকবার এ নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করা হয়। সব শেষ ঘোষণা অনুযায়ী ১৫ জুন পর্যন্ত বেবিচকের নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে। অবশ্য গেল আড়াই মাসে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে অসংখ্য চার্টার্ড ও বিশেষ ফ্লাইট ঢাকায় চলাচল করেছে।

চলমান কোভিড-১৯ এর কারণে বাংলাদেশ থেকে চীন ছাড়া সকল আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। কিন্তু চলতি মাসের ১ তারিখে দেশের অভ্যন্তরীণ তিনটি ফ্লাইট স্বল্প পরিসরে চালু করা হয়েছে। এখন নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচেক)

কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে লন্ডন ও কাতার রুটে সরাসরি ফ্লাইট চলচলের ওপর নিষেধাজ্ঞা তুলে দিতে পারে। এ নিয়ে বেবিচেক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন – যুক্তরাজ্যে যাত্রীবাহী ফ্লাইট চলাচলের ব্যাপারে কোন বিধি-নিষেধ না থাকায়, সেখানে ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে। এছাড়া মধ্যপ্রাচ্যের আরেকটি রুট কাতারেও ফ্লাইট চালু হতে পারে।

বেবিচক সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহেই যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত আসতে পারে। এর আগে দেশ দুটির অ্যাভিয়েশন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা হয়েছে। কাতার এয়ারওয়েজ দোহা থেকে ঢাকায় ফ্লাইট পরিচালনা করতে চাচ্ছে।

কিন্তু বাংলাদেশ-কাতার ফ্লাইট চালু করা হলেও সেখানে যেতে পারবে না কোন বাংলাদেশি। কোভিড-১৯ ঝুঁকির কারণে কাতারে বাংলাদেশিদের ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে। বিমান কর্তৃপক্ষ আরও কয়েকটি রুটে ফ্লাইট চালুর ব্যাপারে উদ্যোগ নিয়েছিল বেবিচক। কিন্তু দেশের করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় সেই উদ্যোগ থমকে গেছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২১ মার্চ থেকে সরাসরি ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দেয় বেবিচক। একমাত্র চীনে ফ্লাইট চালু রেখে বেশ কয়েকবার এ নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করা হয়। সব শেষ ঘোষণা অনুযায়ী ১৫ জুন পর্যন্ত বেবিচকের নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে। অবশ্য গেল আড়াই মাসে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে অসংখ্য চার্টার্ড ও বিশেষ ফ্লাইট ঢাকায় চলাচল করেছে।

একই সঙ্গে কার্গো পণ্য ও ত্রাণসামগ্রী বহনকারী ফ্লাইটগুলোও নিয়মিত বাংলাদেশে চলাচল করছে। বিমানের রবি-সোমবারের সব ফ্লাইটও বাতিল : যাত্রী সংকটে ফের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে বিমান।

রবি ও সোমবার তারা কোনো ফ্লাইট পরিচালনা করবে না। এ নিয়ে টানা ৭ দিনের ফ্লাইট বাতিল করল রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন্সটি। শনিবার বিমান সূত্র জানায়, যাত্রী সংকটের কারণে সামনের দু’দিনের ফ্লাইটও বাতিল করতে বাধ্য হয়েছে এয়ারলাইন্সটি।


আরো পড়ুন>>>



দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত