করোনা বায়ুবাহিত রোগ নয় – বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজুড়ে করোনার অত্যাচার চলছেই। এক দেশ থেকে অন্যদেশে গিয়ে এই ভাইরাস মহামারি আকার ধারণ করছে। ইতালির সাথে স্পেন, যুক্তরাষ্ট্র, ইরানের মত দেশগুলোতে এই ভাইরাসের তাণ্ডব চলছে। আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি বেড়ে চলেছে মৃতের সংখ্যা।

এরই মধ্যে করোনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন একটি তথ্য দিয়েছে। সংস্থাটি এক প্রতিবেদনে জানায়, এই ভাইরাস বায়ুর মাধ্যমে ছড়ায় না। যদিও আগের বলা হয়েছিল এই ভাইরাস বতাসে ১১ ঘন্টা বেঁচে থাকতে পারে। কিন্তু নতুন এক সমীক্ষা থেকে জানা গেছে, করোনা ভাইরাস বাতাসে তিন ঘন্টার বেশি কোনভাবেই বাঁচতে পারে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া রিপোর্টটিতে বলা হয়েছে – সারা বিশ্বের নিরিখেই তারা এই গবেষণাটি চালিয়েছিলেন। স্পেন, ইতালি, চীন প্রভৃতি জায়গায় আক্রান্ত মানুষের উপর গবেষণা চালিয়ে কোনওভাবেই তারা এই রোগকে বায়ুবাহিত বলতে পারেননি। কোনও রকম যোগসূত্রও খুঁজে পাননি। খুব ক্লোজ কনট্যাক্ট থেকেই এই রোগ বেশি ছড়ায়।

 তাই করোনা ভাইরাস প্রতিরোধ করতে প্রয়োজন সামাজিক দুরত্ব বজায় রাখা। হাঁচি, কাশির সময় অবশ্যই মুখ ঢাকুন। অন্যের সঙ্গে যতটা সম্ভব কম কথা বলুন। আর এই ভাইরাস সর্দি, জ্বরের সঙ্গে আঘাত হানে শ্বাসযন্ত্রে। যে কারণেই তীব্র শ্বাসকষ্ট এই রোগের অন্যতম উপসর্গ।

এমনকী খাবারের বাটি বা হাতে কোনও পাত্র ধরা আছে এমন অবস্থায় হাঁচবেন না। কারণ ওই পাত্র থেকেও জীবানু ছড়াতে পারে।

ওই রিপোর্টে বলা হয়েছে, সংক্রমণ আগের থেকে অনেকটাই কমে এসেছে ইতালিতে। তবে বিশ্বের পরিস্থিতি এখন খুবই কঠিন। সবচেয়ে বেশি করুণ অবস্থা ইউরোপে। সেখানে মৃত্যুর সংখ্যাও বেশি। রাজ্যেও এক লাফে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ তে। এক পরিবারের ৫ জন করোনায় আক্রান্ত।



আরো পড়ুন:

দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত