গুগলের ডুডলে আমাদের স্বাধীনতা দিবস

আজ অগ্নিঝড়া মার্চের ২৬ তারিখ। বাঙালির মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের এই দিনে বাঙালি পরম কাঙ্ক্ষিত স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। পরাধীনতার শৃংখল ভাঙার শুরু হয় এই দিন থেকে। বাঙালির এই মহান দিনে নানা কার্যক্রম থাকলেও করোনা ভাইরাসের কারণে সব স্থগিত করা হয়েছে।

তবে গুগল সম্মান জানিয়েছে এই দিনটিকে। গুগলের আজকের ডুডলে স্থান পেয়েছে মহান ২৬ মার্চ। লাল-সবুজে ঘেরা বিলের মধ্যে ফুটে থাকা শাপলা ফুলের অসাধারণ একটি দৃশ্য গুগলের হোম পেজে গেলেই চোখে পড়বে সবার। ডুডলের ওপর ক্লিক করলে বাংলাদেশের স্বাধীনতা দিবস–সম্পর্কিত সার্চ পেজে নিয়ে যাচ্ছে গুগল।

বিশেষ ডুডল সম্পর্কে গুগল তাদের পেজে লিখেছে, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন ও বিশ্বের বৃহত্তম সমুদ্রসৈকত কক্সবাজারের দেশ আজ স্বাধীনতা দিবস পালন করছে। ৪৯ বছর আগে স্বাধীন হয় দেশটি। এরপর শাপলা ফুল জাতীয় প্রতীক ও ফুল হিসেবে গ্রহণ করে। তাই গুগলের শিল্পকর্মে তুলে ধরা হয়েছে। গুগলের পেজে বাংলাদেশের জাতীয় পতাকার প্রশংসা করে স্বাধীনতার শুভেচ্ছা জানানো হয়েছে।

বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশা দিয়ে ডুডল তৈরি করে গুগল। ২০১৩ সালে প্রথমবার স্বাধীনতা দিবসের ডুডল প্রদর্শন করেছিল গুগল কর্তৃপক্ষ।



আরো পড়ুন:

দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত