খোঁচাবাড়িহাটে জলাবদ্ধতার দুর্ভোগ কাটছেই না!

ড্রেনেজ ব্যবস্থা না থাকায় ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার খোঁচাবাড়ি হাটে জলাবদ্ধতায় জনদূর্ভোগ চরমে উঠেছে। ঠাকুরগাঁও-ঢাকা মহাসড়ক সংলগ্ন লক্ষ মানুষের জনসমাগমে পরিপূর্ণ হাটটিতে সাম্প্রতিক বৃষ্টিতে এই অবস্থার সৃষ্টি হয়েছে। জরুরিভাবে সরকারি উদ্যোগ না নেয়া হলে সামনের বর্ষায় এ হাটটি সম্পূর্ণ অচল হয়ে পড়বে বলে আশংকা করছেন স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, খোঁচাবাড়ি হাটের মহাসড়কের দক্ষিণ পাশে মূল বাজারের কাপড়পট্টি, মাছহাটি, পান-কসমেটিকস-কাঁচা বাজারসহ পুরো এলাকাটিই সামান্য বৃষ্টি হলেই বা না হলেও জলবদ্ধতায় পড়ে যায়। এজন্য হাটে জনসমাগম উল্লেখযোগ্য হারে কমে গেছে, ব্যবসায়ীরা হতাশ কাস্টমারের ভোগান্তি দেখে। কাঁপড়ের দোকানদার লিটন জানান, পঁচা পানি জমে যাওয়ায় তার দোকানে খরিদ্দার কমে গেছে।

গুরুত্বপূর্ণ হাট হওয়ায় খোঁচাবাড়িতে হাটের দিন শনি ও মঙ্গলবার হলেও আশপাশের ১০ কিলোমিটার এলাকার মানুষ এখানে এসে ভীড় করেন। এ ব্যাপারে আলম কসমেটিকসের মালিক আলম বলেন – আমরা তুলনামূলক পাইকারি দামে মাল বিক্রি করে থাকি, তাই গ্রাম এলাকার ছোটো ছোটো দোকানদাররাও এখানে আসেন কিন্তু তারা এখন আসতে পারছেন না।

এদিকে বাজারে আসা গৌরিপুরের বাসিন্দা আব্দুল বলেন – বাজার করতে এলে পায়ে ঘা হয়ে গেছে তার। এভাবে বছরের পর বছর চলতে পারে নাকি। কৃষক রহমান বলেন, ধান বিক্রি করে বাড়ির বাজার করতে এসেছেন তিনি।তার প্রশ্ন, বিক্রেতাদের কাছ থেকে হাটে নিয়মিত ট্যাক্স নেয়া হচ্ছে, তাহলে বাজারের সংষ্কার কাজ করা হচ্ছে না কেন?

এ ব্যাপারে খোঁচাবাড়ি ব্যবসায়ি সমিতির সভাপতি উকুমদ্দিন ও সাধারণ সম্পাদক আব্দুল জব্বার বলেন, এ ব্যাপার প্রশাসনকে জানানো হলেও তাদের কোনো উদ্যোগ দেয়া হচ্ছেনা। স্থানীয় যুবলীগ সভাপতি রায়হানুল ইসলাম দাবী করেন, অবিলম্বে প্রশাসন উদ্যোগ নিয়ে বাজারের সংষ্কার কাজ করে জনভোগান্তি যেন দূর করেন, সে ব্যাপারে জোর দাবী জানাচ্ছি।

এ ব্যাপারে স্থানীয় জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান আলাল মাস্টার বলেন – এ দায়িত্ব হাট ইজারাদারের, বিষয়টি জনপ্রতিনিধি হিসেবে বারবার আমি হাট ইজারাদারের দৃষ্টি আকর্ষণ করেছি, কিন্তু তার কোনো দৃশ্যমান উদ্যোগ দেখা যাচ্ছে না। হাট ইজারাদার গণেশ চন্দ্রকে এ ব্যাপারে পাওয়া যায়নি। এলাকাবাসী চান অবিলম্বে হাটটির পথ-ঘাট সংষ্কার করে জনদুর্ভোগের অবসান ঘটানোর উদ্যোগ নেবেন সংশ্লিষ্টরা।

#জুনাইদ কবির, ঠাকুরগাঁও প্রতিনিধি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত