করোনার ভ্যাকসিন পরীক্ষা শুরু……

প্রতীকী ছবি।

চীনের উহান থেকে উৎপত্তি হওয়া ভয়ংকর করোনাভাইরাস ১৫৬টি দেশে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রায় ৬ হাজারের কাছাকাছি দাঁড়িয়েছে। একইসাথে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। এই ভাইরাস ঠেকাতে বড় বড় সকল ইভেন্ট পর্যন্ত স্থগিত করা হয়েছে।

স্থবির হয়ে আছে কর্মক্ষেত্রগুলো, একের পর এক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হচ্ছে। এমন অবস্থায় করোনার ভ্যাকসিন আবিষ্কারের খবরটি মানুষের মনে আশা জাগাচ্ছে। তাই আজ সোমবার থেকে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা শুরু হয়েছে।

দেশটির ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরের কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে এই ভ্যাকসিন পরীক্ষার কার্যক্রম চালানোর কথা রয়েছে। বার্তা সংস্থা এপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। এর জন্য অর্থায়ন করবে যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথ।

এপির প্রতিবেদন থেকে আরো জানা যায়, এই ভ্যাকসিন পরীক্ষায় অংশ নিচ্ছে অন্তত ৪৫ জন স্বেচ্ছাসেবী। এসব স্বেচ্ছাসেবীদের শরীরেই করোনাভাইরাসের ভ্যাকসিন পরীক্ষা করা হবে। তবে শীঘ্রই এই ভ্যাকসিন বাজারে আসছে না। এই ভ্যাকসিন বাজারে আসতে প্রায় দেড় বছর সময় লাগতে পারে জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তা।

তবে কিছু গবেষক বলছেন – ভ্যাকসিন হাতের নাগালে চলে আসতে সময় কিছুটা কম লাগতে পারে। জন হপকিন্স হসপিটালের প্যাথলজি বিভাগের চিকিৎসক রবার্ট কুসে বলেন – আমি অত্যন্ত আশাবাদী এবং ইতিবাচক ভাবনার ভেতরে আছি। তবে বিশেষ করে বয়স্ক ও যারা অসুস্থ আছে তাদের নিয়ে একটু শঙ্কায় আছি।



আরো পড়ুন:


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত