করোনা “মহামারির” কেন্দ্রবিন্দু এখন ইউরোপ – ডব্লিউএইচও

সংগৃহীত ছবি।

এখন পর্যন্ত বিশ্বের ১৩০টির মত দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। আর চীনের পর ইউরোপের দেশগুলো এই ভাইরাসে সবথেকে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে। আর এই ভাইরাসে আক্তান্তের সংখ্যা ১ লাখ ৪১ হাজার ৭৮৩ জন।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় শুধুমাত্র ইটালিতেই মারা গেছে প্রায় আড়াইশ মানুষ। এরপরই আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, কোভিড-১৯ এর মহামারি কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ইউরোপ।

বিবিসি ও রয়াটার্সের পৃথক দুই প্রতিবেদন থেকে জানা যায়। ‘হু’র প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসিস শুক্রবার এক অনলাইন সংবাদ সম্মেলনে বলেন – খুবই চিন্তার বিষয় হলো। ভয়ংকর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সারা বিশ্বে পাঁচ হাজার ৪০৩ জন মারা গেছেন।

এখন পর্যন্ত বিশ্বের ১৩০টির মত দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। আর চীনের পর ইউরোপের দেশগুলো এই ভাইরাসে সবথেকে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে। আর এই ভাইরাসে আক্তান্তের সংখ্যা ১ লাখ ৪১ হাজার ৭৮৩ জন।

তবে আশার কথা হলো, ইতিমধ্যেই সঠিক চিকিৎসার কারণে প্রায় ৭০ হাজার ৯২০ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। এদিকে চীনের পর মারাত্মকভাবে করোনা ছড়িয়ে পড়েছে ইটালিতে। এখন পর্যন্ত ইটালিতে ১৭ হাজার ৬৬০ জনের শরীরে করোনা শনাক্ত করা গেছে।

এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ১ হাজার ২৬৬ জন। সমান তালে পাল্লা দিয়ে ইউরোপের অন্যান্য দেশগুলোতে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৫০ জনের, যা ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে একদিনের হিসাবে সবচেয়ে বেশি মৃত্যুর খবর।

এ ছাড়া আগামী কয়েক সপ্তাহের মধ্যে স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। স্পেনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলছে। প্রতিদিনই এ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন অনেকে।

এমন পরিস্থিতিতে জরুরি অবস্থার তিন ধাপের প্রথমটি জারি করেছে স্পেন কর্তৃপক্ষ। করোনা মোকাবিলায় সেনাবাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। ইউরোপ অঞ্চলে ইতালির পর স্পেনেই সবচেয়ে দ্রুত গতিতে ছড়াচ্ছে করোনা ভাইরাস। দেশটিতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছেন ১৩৩ জন। এছাড়া আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ২৩২ জনে পৌঁছেছে। এদের মধ্যে ১৯৩ জন সুস্থ হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।



আরো পড়ুন:


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত