চূড়ান্ত হল বাংলাদেশের নতুন দুইটি সিরিজ! থাকছে অস্ট্রেলিয়া

গতকাল দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয় দিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে একটি পুর্ণাঙ্গ সিরিজ শেষ করলো বাংলাদেশ। টেস্ট, ওডিআই এবং টি-টোয়েন্টি জিম্বাবুইয়ানদের হোয়াইটওয়াশ করে এখন অনেকটা চাঙ্গা হয়ে আছে লিটন-তামিমরা। তবে বাংলাদেশের বিশ্রাম নেওয়ার সুযোগ থাকছে না।

আগামী জুনে বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। দুটি টেস্ট ম্যাচ খেলবে ওয়ার্নার-ফিন্সরা। তার আগে মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজটি হবে দুইভাবে। ওডিআই সিরিজ হবে আইরিশদের মাঠে।

কিন্তু টি২০ সিরিজটি হবে ইংল্যান্ডের মাঠে। এদিকে অস্ট্রেলিয়া কবে বাংলাদেশে আসবে সেটি এখনো চূড়ান্ত হয়নি। মূল সিরিজ শুরুর আগে টাইগারদের বিপক্ষে চারদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে অজিরা। তবে কোন ভ্যেনুতে ম্যাচটি হবে সেটিও জানায়নি বিসিবি।

তবে টেস্ট চ্যাম্পিয়নশীপের দুটি টেস্টের একটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। ম্যাচটি ১১ জুন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ম্যাচ শুরু হবে ১৯ জুন। ম্যাচটি অনুষ্ঠিত হবে ঢাকা শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। সফরে তিনদিনে প্রস্তুতি ম্যাচের জায়গায় চারদিনের ম্যাচ হবে।

সর্বশেষ ২০১৭ সালে অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর করেছিল। সেই সিরিজেও দুটি টেস্ট ম্যাচ খেলেছিল তারা। সেবারই প্রথম অজিদের টেস্টে হারানোর স্বাদ পায় লাল-সবুজের দলটি। সাকিব-মিরাজের ঘুর্ণি জাদুতে সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে ১-১ সমতা আনে বাংলাদেশ

এদিকে আইরিশদের বিপক্ষে ওডিআই সিরিজ খেলতে ৮ মে আয়ারল্যান্ড উড়াল দেবে বাংলাদেশ। এই সিরিজে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টয়েন্টি ম্যাচ খেলার কথা থাকলেও পরে টেস্ট ম্যাচটি বাদ দেওয়া হয়। টেস্টে পরিবর্তে টি-টোয়েন্টি সিরিজটি চার ম্যাচের করা হয়েছে।

ওয়ানডে সিরিজটি আইরিশদের ঘরের মাঠে হলেও টি২০ ম্যাচগুলো হবে ইংল্যান্ডের ওভাল, চেমসফোর্ড, ব্রিস্টল ও এজবাস্টনে। মূলত আইরিশদের ক্লনটার্ফ ভেন্যুর সংস্কার কাজে চলায় আয়ারল্যান্ডের একটি ভ্যেনু কমে গেছে। এর ফলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন নিয়ে চাপের মুখে পড়তে হচ্ছে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডকে।

আইরিশ বোর্ড ক্রিকেট আয়ারল্যান্ডের (সিআই) প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম জানান, ঠাসা আন্তর্জাতিক সূচি, সঙ্গে আইসিসির বেঁধে দেয়া শর্ত অনুসারে পিচের প্রত্যাশিত মান ধরে রাখাটা আইরশিদের কাছে চ্যালেঞ্জের। তাই সিআই নিরপেক্ষ ভেন্যুতে স্থানান্তর করেছে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি।

এবারই প্রথম আয়ারল্যান্ড কোনো সিরিজ আয়োজন করতে যাচ্ছে নিরপেক্ষ ভেন্যুতে। এর আগে ইংল্যান্ডকে নিরপেক্ষ ভেন্যু হিসেবে ব্যবহার করেছিল অস্ট্রেলিয়া ও পাকিস্তান। ২০১০ সালে ইংল্যান্ডের মাটিতে দুটি টেস্ট, একটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেছিল তারা।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের এটি তৃতীয় বাংলাদেশ সফর। ২০০৬ ও ২০১৭ সালে এখানে টেস্ট সিরিজ খেলেছে অজিরা। আর ২০০৩’র পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলার স্মৃতি নেই টাইগারদের।



আরো পড়ুন:


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত