করোনার কারণে মাস্কের দামে আগুন, যা বললেন চিকিৎসকরা

সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে করোনাভাইরাস। এই ভাইরাস এখন চীন ছাড়িয়ে বিশ্বের একশটিরও বেশী দেশে ছড়িয়ে পড়েছে। তবে ভয়ংকর এই ভাইরাসকে সম্বল করে ব্যবসায়ীরা মাস্কের দাম বাড়িয়ে দিয়েছেন। ২০ টাকার মাস্ক দাম বেড়ে উঠেছে ১০০ টাকায়।

তবে চিকিৎসকরা বলছে ভিন্ন কথা। তারা জানান, সবার মাস্ক ব্যবহার করার প্রয়োজন নেই। এই ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায় না। এটি স্পর্শের মাধ্যমে একজনের দেহ থেকে অন্যজনের দেহে ছড়ায়। কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে গেলেই এটি অন্যদের মধ্যে সংক্রমিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন – সংক্রমণের শিকার রোগীকেই শুধু মাস্ক ব্যবহার করতে হবে। রাস্তাঘাটে ঘুরে বেড়ানোর জন্য সুস্থ মানুষের মাস্ক ব্যবহারের দরকার নেই। অযথাই মানুষ মাস্ক কিনতে ছুটছেন। এ কারণে খামোখা শুধু দাম বেড়ে যাচ্ছে। মাস্ক প্রয়োজন ডাক্তার-নার্সদের যারা সেবা প্রদান করবেন।

সোমবার (৯মার্চ) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সরবরাহ কম থাকার অজুহাত দিয়ে ১০-১২ গুণ বেশি দামে মাস্ক বিক্রি করা হচ্ছে। দোকানি ও ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সার্জিক্যাল, কাপড়ের ও ফিল্টার মাস্কের কয়েকগুণ বেড়েছে।

বিক্রেতারা বলছেন – মাস্কের সরবরাহ না থাকায় দাম বেড়েছে। অন্যদিকে ক্রেতারা বলছেন, করোনা ভাইরাসকে পুঁজি করে ব্যবসায়ীরা দাম বাড়িয়েছেন। এটা তাদের অভ্যাসে পরিণত হয়েছে। পাঁচ টাকার জিনিস মুহূর্তেই ৬০ টাকা হয়ে যায়।



আরো পড়ুন:


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত