প্রতিদিন খাবারের তালিকায় এই ৫ খাবার রাখুন, সুস্থ থাকুন

সংগৃহীত ছবি।

প্রতিদিনের খাবারের তালিকায় কত ধরণের খাবার রাখি আমরা? এর মধ্যে সব খাবারই যে শরীরের উপকারে আসবে সেটি কিন্তু নয়। তাই প্রতিদিনের খাবারের তালিকার প্রতি একটু ভালো করে নজর রাখা দরকার। যেসকল খাবার আপনার সুস্থতায় কাজে লাগবে সেগুলোই গ্রহণ করুন।

এ জন্য জানতে হবে কোন খাবার আমাদের শরীরের জন্য উপকারি। কারণ সব খাবার যে আপনার শরীরের জন্য ভালো এমন নয়। যেসব খাবার খেলে আপনি সুস্থ থাকবেন তাই খাওয়া উচিত।

জ্বর কিংবা ফ্লু থেকে বাঁচতে প্রয়োজন ব্যালেন্স-ডায়েট। তাই পাতে রাখুন পুষ্টিকর খাবার। কিছু খাবার রয়েছে যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিশেষজ্ঞরা মূলত ৫ ধরনের খাবারের কথা বলছেন।

১. কোনো শাকসবজি বাছাই করবেন না। শাক-সবজি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই সব ধরণের সবজি খাওয়ার অভ্যাস করুন। এর পাশাপাশি ফলও খাওয়ার প্রবণতা বাড়ান। যেসব ফল এবং সবজিতে (ব্রকলি, বেরি, লাল বাঁধাকপি জাতীয় সবজি ইত্যাদি) বিটা ক্যারোটিন এবং ক্লোরোফিল আছে সেসব খান।

২. করোনাভাইরাসের সবথেকে বড় বন্ধু হচ্ছে ঠান্ডা। এ জন্য ঠান্ডা লাগলে কাঁচা আদা বা আদা চা পান করুন বেশি বেশি। দীর্ঘস্থায়ী ব্যথা, গলা ধরা, জ্বালানি কমাতে সাহায্য করে আদা। এতে দেহের অতিরিক্ত কোরেস্টেরলও কমে।

৩. ভিটামিন সি জাতীয় ফল খাওয়ার অভ্যাস করুন। ভিটামিন সি বিভিন্ন সংক্রমক রোগের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে। পাশাপাশি শরীরের কোষগুলোকেও সুরক্ষিত রাখে। তাই পাতিলেবু, কমলালেবু, পেয়ারা, আমলকী ইত্যাদি নিয়মিত খান।

৩. কাঁচাহলুদ খাওয়া শরীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর্থারাইটিস রোধেও কার্যকরী কাঁচাহলুদ। যাদের ঠাণ্ডা লাগার ধাঁচ আছে, দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে তারা উপকৃত হবেন।

৫. প্রিরায়োটিক বা প্রোবায়োটিক উপাদান রয়েছে, এমন খাবার খেতে পারেন। দই, সয়াবিন জাতীয় খাবার, ফাইবারযুক্ত খাবার রাখুন খাদ্যতালিকায়।

শুধু খাবার খেলে হবে না দুশ্চিন্তামুক্ত থাকতে হবে। আর সঠিক সময় ঘুমানো, পর্যাপ্ত পরিমাণ ঘু এবং দুশ্চিন্তা মুক্ত থাকাও জরুরি।



আরো পড়ুন:


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত