দুই হাত না নিয়ে জন্মানো ছনিয়া এবার এসএসসি পরীক্ষা দিল!

সংগৃহীত ছবি: প্রবল মনোবল আর ইচ্ছাশক্তির বলে সোনিয়া এবার এসএসসি পরীক্ষা দিল।

পৈত্রিক নিবাস নোয়াখালীতে হলেও ২০ বছর ধরে সাভারেই আছে তার পুরো পরিবার। ছোটবেলা থেকেই পড়াশুনার প্রতি প্রছন্ড টান মেয়েটির। ভবিষ্যতে বড় কিছু হওয়ার স্বপ্নও দেখে সে। কিন্তু তার এই স্বপ্নের মাঝে বড় হয়ে দাঁড়ালো তার শারীরিক প্রতিবন্ধকতা!

ছনিয়া আক্তার নামের মেয়েটির জন্ম আর দশটা শিশুর মত স্বাভাবিক ছিল না। দুই হাত ছাড়াই পৃথীবির আলো দেখেছে সে। বাবা-মায়ের অভাবে সংসারে তবুও বেড়ে উঠেছে সকল প্রতিবন্ধকতা কাটিয়ে। দুই হাত না থাকা সত্ত্বেও নিজের স্বপ্ন পূরণে পিছপা হয়নি ছনিয়া।

এবার সাভার অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ছনিয়া এসএসসি পরীক্ষা দিয়েছে। প্রবল ইচ্ছা আর কঠিন মনোবল থাকলে যে কোনো প্রতিবন্ধকতাই স্বপ্ন পূরণে বাধা হতে পারে না সেটি প্রমাণ করে দেখিয়েছে ছনিয়া। তবে প্রতিবন্ধি মেয়েটির দৈনন্দিন জীবনও যে সুখের নয়।

বাবা মো. শহিদুল হোসেন কারখানায় কাজ করেন, আর মা লিজা বেগম গৃহস্থালির কাজ করে সংসার চালান। সাভার পৌরসভার ব্যাংক কলোনিতে একটি ভাড়া বাড়িতে তারা থাকেন। পড়াশুনার প্রতি ছনিয়ার এমন প্রবল ইচ্ছাশক্তি দেখে তার সাহায্যে এগিয়ে আসে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

তিন ভাইবোনের মধ্যে ছনিয়া সবার বড়। ছোট ভাই রাকিব স্থানীয় একটি স্কুলে পড়াশুনা করে। ছোট বোন তানিয়া চতুর্থ শ্রেণিতে পড়ছে। ছোটবেলা থেকে পড়ালেখার প্রতি ছনিয়ার আগ্রহ দেখে বাবা-মাই তাকে উৎসাহ দিয়েছে। ‘সাস’ নামক একটি বেসরকারী প্রতিষ্ঠান ছনিয়ার লেখাপড়া চালাতে সহযোগীতা করছে।

সাভার অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন পিটার গমেজ বলেন – ছনিয়া একজন মেধাবী ছাত্রী। দুই হাত না থাকলেও সে দমে যায়নি। শারিরিক প্রতিবন্ধী হয়েও অন্য শিক্ষার্থীদের সঙ্গে মেধার প্রতিযোগিতায় নেমে লেখাপড়া করছে।

বেসরকারি সংস্থা ‘সাস’ এর নির্বাহী পরিচালক হামিদা বেগম জানান, প্রতিবন্ধী ও অসহায় এ শিক্ষার্থী যাতে নির্বিঘ্নে তার পড়াশোনা চালিয়ে যেতে পারে সেজন্য তাকে সংস্থার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

প্রতিবন্ধী সোনিয়া আক্তার জানায়, পড়াশোনা করে সে মানুষের মতো মানুষ হতে চায়। এ বোধ আর মনোবল থেকেই সকল বাঁধার গণ্ডি পেরিয়ে মাধ্যমিক পরীক্ষা দিতে বসেছে সে। সরকারি সুযোগ-সুবিধা পেলে সে উচ্চতর ডিগ্রি নিতে এবং সরকারি প্রতিষ্ঠানে চাকরি করতে আগ্রহী।



আরো পড়ুন:


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত