দেশের মানুষের কর্মসংস্থান সৃষ্টির জন্য ১০০টি বিশেষ শিল্পাঞ্চল!

আজ বুধবার জাতীয় এসএমই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে তরুণদের চাকরির পিছনে না ঘুরে ঋণ নিয়ে উদ্যোক্তা হবার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন – উদ্যোক্তরা যাতে ঋণ নিয়ে শিল্প গড়ে তুলতে পারে তার জন্য সরকার সুদের হার কমিয়ে আনার চেষ্টা করছে।

প্রধানমন্ত্রী আরো বলেন – দেশের মানুষের কর্মসংস্থান সৃষ্টির জন্য ১০০টি বিশেষ শিল্পাঞ্চল গড়ে তোলা হয়েছে। সরকার দেশের উন্নয়নে নানা পদক্ষেপ নিচ্ছে; এরফলে দেশ এগিয়ে যাচ্ছে বলেও জানান তিনি। চাষ উপযোগী জমি বাঁচিয়ে শিল্প গড়ে তুলতে হবে বলেও জানান প্রধানমন্ত্রী। কর্মসংস্থান সৃষ্টিতে নারী উদ্যোক্তাদের সরকার বিশেষ অগ্রাধিকার দিবে বলে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন – ঋতু বৈচিত্রের সাথে সামঞ্জস্য রেখে পণ্য উৎপাদন করতে হবে। একইসাথে ক্রেতার চাহিদার কথা নিরুপন করে পণ্য উৎপাদন করতে হবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন – শুধু নিজেদের বাজারে নয়, ক্ষুদ্র ও কুটির শিল্পের তৈরি পণ্য বিদেশে প্রচুর চাহিদা আছে। তাদের জন্য আমাদের মানসম্পন্ন পণ্য তৈরি করতে হবে। বিভিন্ন দেশে মার্কেট খুঁজে বের করতে হবে। ক্রেতারা কী ধরনের পণ্য চায়, এসব পণ্য আমাদেরকে তৈরি করতে হবে। এজন্য গবেষণার প্রয়োজন রয়েছে।

এসএমই ফাউন্ডেশনকে গবেষণার জন্য উদ্যোগ নিতে আহ্বান জানান শেখ হাসিনা। তিনি বলেন – এসএমই থেকে ঋণ নিয়ে আজ বহু নারী ও যুবক স্বাবলম্বী হয়েছেন। আমরা ঋণের সুদ কমিয়ে এক ডিজিটে নিয়ে আসছি। এক্ষেত্রে আরও যুবক ও বোনেরা এগিয়ে আসতে পারেন।

তিনি বলেন – বাংলাদেশ এখন আর সস্তা শ্রমের দেশ নয়। আগে একসময় বাংলাদেশ সস্তা শ্রমের দেশ ছিল। এখন আমাদের দেশের লোকজন অনেক দক্ষ হচ্ছে। আমরা বিভিন্ন ট্রেনিংয়ে তাদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ কারিগর তৈরি করছি। এখান থেকে দক্ষতা অর্জন করে বিদেশে গিয়ে ভালো বেতনের চাকরি করছে।

প্রধানমন্ত্রী বলেন – চতুর্থ শিল্প বিপ্লব আসছে, এজন্য আমাদের প্রস্তুতি নিতে হবে। ডিজিটাল ট্রেনিং গ্রহণ করতে হবে। শুধু একটা সাবজেক্টে পাস করে বসে থাকলে হবে না। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে ডিজিটালের সঙ্গে তাল মিলিয়ে যুবকদের এগিয়ে যেতে হবে। তাকে নানা উদ্যোগ নিতে হবে।

এবার এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃত দেয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক পুরুষ ও নারী ক্যাটাগরিতে মোট পাঁচজনকে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২০ প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেরকে অভিনন্দন জানান। আগামীতে যাতে আরও লোক পুরস্কার পেতে পারে সেজন্য তিনি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।



আরো পড়ুন:


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত