সম্বনিত ভর্তি পরীক্ষাকে বুয়েটের ‘না’

বুয়েটের শিক্ষা পরিষদের সদস্য ও ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান সাংবাদিকদের জানান, বুয়েট তাদের ভর্তি পরীক্ষা পদ্ধতিতে কোন পরিবর্তন আনছে না। বুয়েট দীর্ঘদিন ধরেই যে পদ্ধতিতে পরীক্ষা নিয়ে আসছে, সেভাবেই ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া প্রস্তাব রেখেছে বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে সমন্বিত এ পরীক্ষায় অংশ নেবে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। অর্থৎ বুয়েট আগের মতোই স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গতকাল বুধবার বুয়েটের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় নেওয়া হয়েছে। বুয়েটের শিক্ষা পরিষদের সদস্য ও ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান সাংবাদিকদের জানান, বুয়েট তাদের ভর্তি পরীক্ষা পদ্ধতিতে কোন পরিবর্তন আনছে না। বুয়েট দীর্ঘদিন ধরেই যে পদ্ধতিতে পরীক্ষা নিয়ে আসছে, সেভাবেই ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, উচ্চমাধ্যমিক পরীক্ষা ফল প্রকাশের পরপরই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের একটি ভর্তি-ইচ্ছুক স্কোর বা নম্বর দেওয়া হবে। সেখান থেকে বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের শর্তানুয়ায়ী আলাদা বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের আবেদনের জন্য আহবান করতে করবে। এখন থেকে আলাদা পরীক্ষা না নিয়ে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরকে বিবেচনা করে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এমনই একটি খসড়া প্রস্তাব করেছে। তবে এই পদ্ধতি এখনো চূড়ান্ত হয়নি। আগামী ২৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়গুলোর সব উপাচার্যদের নিয়ে একটি সভা ডেকে এই পদ্ধতি নিয়ে আলোচনা করা হবে। তবে এই পদ্ধতিতে এখনো আগ্রহ দেখায়নি ঢাকা বিশ্ববিদ্যালয়ম বুয়েট, জাহাঙ্গীরনগর  বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তাদেরকে ২৬ তারিখের মধ্যে সিদ্ধান্ত জানাতে বলা হয়েছে।



আরো পড়ুন:


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত