চীনের আকাশে দেখা গেল পাঁচটি সূর্য!

সংগৃহীত ছবি।

সকালের ঘুম ভেঙে চোখ খুললেই জানালার ফাঁক দিয়ে আসা সূর্যের আলো মনকে প্রফুল্ল করে তোলে। তবে সেখানে যদি একসাথে পাঁচটি সূর্যের আলো দেখা যায় তাহলে কেমন হবে। আকাশে এমনই পাঁচটি সূর্য দিয়ে সকাল হয়েছিল মঙ্গোলিয়া বাসিন্দাদের!

অবিশ্বাস্য হলেও এটি একটি বিরল এবং সত্য ঘটনা! চীনের মঙ্গোলিয়ায় এই দৃশ্যটি ধরা পড়েছে। এই দৃশ্যকে ভিডিও করে এক ব্যক্তি টুইটারে পোস্ট করেছিলেন। এরপর মুহুর্ত্বেই ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

তবে এমন বিরল দৃশ্যের একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। এটি বিজ্ঞানের ভাষায় ‘সান ডগ’ বলা হয়ে থাকে। মঙ্গোলিয়ায় এখন প্রচন্ড শীত পড়ছে। প্রায় মাইনাস ২০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা সেখানে। বাতাসে বরফের ক্রিস্টালের উপস্থিতির কারণে সাধারণত এমন দৃশ্য দেখা যায়।

বৈজ্ঞানিক বিশ্লেষণ থেকে জানা যায়, বাতাসে যদি একগুচ্ছ বরফের ক্রিস্টাল ভাসতে দেখা যায়, তাহলে তাতে সূর্যের আলো বিচ্ছুরিত হয়ে এমন দৃশ্য দেখা যায়। এতে সূর্যের অপর পিঠের একটা ইমেজ সামনে আসে। পাঁচ সূর্যসহ আকাশের এই ভিডিও দেখে নেটিজেনরা অভিভূত।

কারো কারো মতে, এটি ভৌতিক দৃশ্য ছাড়া আর কিছু নয়। পাঁচটি সূর্যের দৃশ্যে ফের একবার প্রমাণ হয়ে গেল যে প্রকৃতির কোথায় কোনো রহস্য লুকিয়ে আছে, তা কারো জানা নেই। চীনের শীর্ষস্থানীয় একটি সংবাদমাধ্যম এই ভিডিও শেয়ার করেছে। তাতে লেখা রয়েছে- কী আশ্চর্য, সত্যিই দেখার মতো ঘটনা। চীনের অভ্যন্তরীণ প্রদেশ মঙ্গোলিয়ায় একসঙ্গে পাঁচটি সূর্য জ্বলছে।

আপাতদৃষ্টিতে এটিকে ভৌতিক মনে হলেও এর বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে। এই বিরল দৃশ্য শীতকালের হিমেল বাতাসের প্রবাহ ছাড়া দেখা যায় না। চলতি বছরের শুরুতেই দেখা গেছে সূর্যের আর এক ভিন্ন রূপ। সূর্যগ্রহণের সেই ছবিও ছড়িয়ে পড়েছিল বিশ্ব জুড়ে। কোথাও সূর্যোদয়ের সময়, আবার কোথাও সূর্যাস্তের সময় গ্রহণ হয়েছিল।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত