জাপানি কোম্পানিগুলোর প্রথম পছন্দ বাংলাদেশ!

এশিয়া ও ওসেনিয়ায় ব্যবসা বিস্তৃতকরণে জাপানি কোম্পানিগুলোর শীর্ষ পছন্দ বাংলাদেশ। এখানে উচ্চ সম্ভাবনা ও লাভজনক বিবেচনায় আগামী দুই বছর তারা বাংলাদেশকে এভাবে দেখছে। জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেটরো) চালানো এক জরিপে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশে জাপানের কোম্পানিগুলোর মধ্যে শতকরা প্রায় ৭০.৩ ভাগ আগামী এক থেকে দুই বছরের মধ্যে ব্যবসা বিস্তৃত করার কথা বিবেচনা করছে। শতকরা ২৩.৪ ভাগ মনে করছে তাদের ব্যবসা একই রকম থাকবে। বাকি শতকরা ১.৬ ভাগ তাদের ব্যবসা হ্রাস করার কথা ভাবছে। এ নিয়ে অনলাইন ডেইলি স্টার একটি রিপোর্ট প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে- ২০১৯ জেটরো সার্ভে অন বিজনেস কন্ডিশন অব জাপানিজ কোম্পানিজ ইন এশিয়া অ্যান্ড ওসেনিয়া’ বিষয়ক জরিপ রিপোর্টের পরিসংখ্যানে ওইসব কথা বলা হয়েছে। এশিয়া ও ওসেনিয়াভুক্ত ২০টি দেশে শিল্প কারখানা ও শিল্পকারখানাভুক্ত নয় এমন সেক্টরে গত বছর আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে ১৩ হাজার ৪৫৮টি জাপানি প্রতিষ্ঠানের ওপর জরিপ চালানো হয়। বাংলাদেশের পরে জাপানি প্রতিষ্ঠানগুলোর কাছে বেশি পছন্দের দেশ হলো ভারত।

সেখানে শতকরা ৬৫.৫ ভাগ জাপানি প্রতিষ্ঠান তাদের পরিধি বিস্তৃত করার পরিকল্পনা করছে। এদিক থেকে তৃতীয় অবস্থানে আছে ভিয়েতনাম। সেখানে এই হার ৬৩.৯ ভাগ। আর চতুর্থ অবস্থানে থাকা পাকিস্তানে এই হার শতকরা ৬২.৫ ভাগ। জাপানি কোম্পানিগুলোর কাছে লাভজনক দেশ হিসেবে ৫ম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশে অপারেশনে আছে এমন জাপানি কোম্পানির মধ্যে শতকরা ৩৬.৭ ভাগ আগের বছরের চেয়ে ২০১৯ সালে লাভ বৃদ্ধির প্রত্যাশা করছে। অন্যদিকে আগের বছরের পর্যায়েই লাভ থাকবে বলে আশা করেন শতকরা ৪৪.৯ ভাগ জাপানি কোম্পানি। শতকরা ১৮.৪ ভাগ মনে করছে তাদের লভ্যাংশে টান পড়বে। আগামী এক বছরে জাপানি কোম্পানিগুলো স্থানীয় কর্মী বাড়ানোর পরিকল্পনা করছে এমনটা বলেছে শতকরা ৬৮.৩ ভাগ।

আগের অবস্থা অব্যাহত রাখার কথা বলেছে শতকরা ২৯.৩ ভাগ কোম্পানি। আর শতকরা ২.৪ ভাগ কোম্পানি স্থানীয় কর্মী কমানোর কথা বলেছে। ওই রিপোর্টে বলা হয়েছে, জাপানের তুলনায় স্থানীয় উৎপাদন বাংলাদেশে শতকরা ৩০.৪ ভাগ সস্তা।



আরো পড়ুন:


দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত