আজ সন্ধ্যায় গ্রহাণুর আঘাতে কেঁপে উঠতে পারে পৃথিবী – নাসা

প্রতিকী ছবি।

একটি বৃহৎ গ্রহাণু পৃথিবীকে ধাক্কা দিতে পারে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আর তাতেই উদ্বেগ বেড়েছে সবার। এই গ্রহাণুটিকে ১৬৩৩৭৩ (২০০২ পিজেড৩৯) হিসেবে চিহ্নিত করা হয়েছে।

নাসা জানিয়েছে, আজ শনিবার বিকেল বা সন্ধ্যা নাগাদ বিপজ্জনকভাবে পৃথিবীর কাছাকাছি চলে আসতে পারে সেটি। আর তা থেকেই ধাক্কা লাগার সম্ভাবনা প্রবল। গ্রহাণুটি ৩২৫০ ফুট উঁচু বলে জানিয়েছে নাসা কর্তৃপক্ষ। এটি পৃথিবীর দিকে ঘন্টায় ৩৪, ০০০ মাইল বেগে ছুটে আসছে।

নাসা সূত্রে জানা যায়, সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর অত্যন্ত কাছাকাছি এসে পড়বে। গ্রহাণুটির সঙ্গে সত্যিই পৃথিবীর ধাক্কা লাগলে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গ্রহাণুর সঙ্গে পৃথিবীর ধাক্কায় সুনামি, ভূমিকম্প, প্রবল ঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয়ের সৃষ্টি হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে অন্য একদল বিজ্ঞানী ভিন্নমত পোষণ করেছে। তাদের মত, এই গ্রহাণুটি পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার কোন সম্ভাবনাই নেই।

পৃথিবী থেকে ৩.৬ মিলিয়ন মাইল দূর দিয়ে এই গ্রহাণুটি চলে যাবে বলে জানিয়েছে তারা। তবে কোনও একদিন গ্রহাণুর সংঘর্ষেই পৃথিবীর ধ্বংস হবে বলে বিজ্ঞানীদের আশঙ্কা।



আরো পড়ুন>>>

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত