যুবাদের বিশ্ব একাদশ প্রকাশ, অধিনায়ক আকবর!

এবারের অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপের ফাইনালে ভারতীয় ব্যাটসম্যানদের নাভিশ্বাস করে তুলেছিল বাংলাদেশের বোলাররা। একদিকে গতি, সুইং অন্যদিকে বাউন্সের শিকার বানিয়েছে ভারতীয় যুবদের। সবশেষে ফলাফল চারবার চ্যাম্পিয়নের মুকুট পরা ভারত ৩ উইকেটে রানার্স-আপ।

বাংলাদেশের এমন রাজকীয় জয়ের পর কিংবদন্তি ক্রিকেটার থেকে শুরু করে সবাই বাংলাদেশের লিটল টাইগারদের প্রশংসায় পঞ্চমুখ। তবে সবাইকে ছাড়িয়ে ফাইনালে নজর পড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক আকবর আলী। তার ধৈর্যতার গুণেই বিশ্বকাপ ঘরে আসে।

পুরো টুর্নামেন্টে তিনি শুধু অধিনায়ক হিসেবে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন। কোন ম্যাচেই আকর্ষণীয় ইনিংস খেলতে পারেননি। কিন্তু ফাইনালে অধিনায়কের সর্বোচ্চ পর্যায় দেখিয়েছেন যুবাদের কাপ্তান। ফাইনালে ৪৩ রানের মহামূল্যবান ইনিংস খেলে দলকে পৌঁছে দিলেন সর্বোচ্চ শিখরে।

চ্যাম্পিয়ন হওয়ার পর অনেকে আকবরকে তুলনা করছেন ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনীর সঙ্গে। পুরো টুর্নামেন্টে ব্যাটে রান নেই কিন্তু ফাইনালে খেললেন ৯১ রানের ঐতিহাসিক এক ইনিংস। আসলে আকবর আলী কিন্তু ছাপিয়ে গেছেন ধোনিকেও।

কেন না ধোনি খেলেছেন নিজের মাঠ মুম্বাইয়ের ওয়াংখেড়েতে, আকবর খেলেছেন হাজার মাইল দূরে পচেফস্ট্রুমে। তাছাড়া আকবর ফাইনালের আগে জানতে পারেন তার প্রিয় বোনের মৃত্যুর সংবাদ। নিজের কষ্টকে বুকে চেপে রেখে ইস্পাত কঠিন মনোবল নিয়ে খেলে দলকে চ্যাম্পিয়ন করেছেন।

যুব বিশ্বকাপে আইসিসির সেরা একাদশ:

খেলোয়াড় দেশ
যশস্বী জয়সোয়াল ভারত
ইব্রাহিম জাদরান আফগানিস্তান
রাবিন্দু রাসান্থা শ্রীলঙ্কা
মাহমুদুল হাসান জয় বাংলাদেশ
শাহাদাত হোসেন বাংলাদেশ
নায়েম ইয়ং ওয়েস্ট ইন্ডিজ
আকবর আলী (অধিনায়ক ও উইকেটরক্ষক) বাংলাদেশ
শফিকুল্লাহ গাফারি আফগানিস্তান
রবি বিষঞ্চই ভারত
কার্তিক ত্যাগি ভারত
জায়দেন সিলেস ওয়েস্ট ইন্ডিজ

আসর শেষে টুর্নামেন্টের সেরা একাদশ ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যে একাদশে ঠাঁই পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। সেই সঙ্গে আইসিসি তাদের সেরা একাদশের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশের আকবর আলীকে।

আকবর ছাড়া অন্য দুই বাংলাদেশি হলেন মাহমুদুল হাসান জয় ও শাহাদাত হোসেন। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন জয়। অন্যদিকে শাহাদাত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে করেছিলেন অপরাজিত ৭৪ রান।

পাঁচ সদস্যের নির্বাচক প্যানেল এই সেরা একাদশ নির্বাচন করেছেন। যে প্যানেল ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, রোহান গাভাস্কার, নাটালি জার্মানস, ক্রিকইনফোর প্রতিনিধি শ্রেষ্ঠ শাহ ও আইসিসির প্রতিনিধি ম্যারি গডবীর। দ্বাদশ খেলোয়াড় হিসেবে স্থান পেয়েছেন কানাডার আকিল কুমার।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত