পরীক্ষা নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা – শিক্ষামন্ত্রী

আজ থেকে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। আজ সোমবার রাজধানীর তেজগাঁও সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় তিনি সাংবাদিকদের সাথে সাথে কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেন – পরীক্ষা নিয়ে যাতে কোনো ধরণের গুজব ছড়াতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। এরকম বিভ্রান্তি সৃষ্টির অভিযোগ পাওয়া গেলে কাউকে ছাড় দেওয়া হবে না।শিক্ষার্থীদের জিম্মি করে কেউ অনৈতিক কাজ করবেন তা কোনভাবেই প্রশ্রয় দেয়া হবে না।

শিক্ষামন্ত্রী জানান,  এবারের এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। বিদেশে আটটি কেন্দ্রে পরীক্ষা দেবে ৩৪২ জন।

এবারের আসরে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। কিন্তু প্রতিষ্ঠানের তুলনায় শিক্ষার্থীর সংখ্যা কমেছে। ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। গতবারের থেকে ৮৭ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী কমেছে এবারের আসরে। ৩ হাজার ৫১২ টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।

এছাড়া এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ছাত্রের তুলনায় ছাত্রী ৫১ হাজার ৪০৪ জন বেশি। দাখিল পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রী ১২ হাজার ৯৭৮ জন বেশি। ২০১৯ সালের তুলনায় চলতি বছরে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন। এরমধ্যে ছাত্র কমেছে ৪৬ হাজার ৭৮ জন এবং ছাত্রী কমেছে ৪১ হাজার ৪৭৬ জন।

নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন। গত বছর বিভিন্ন বিষয়ে ফেল করা পরীক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৮২ হাজার ৫৯৪ জন।



আরো পড়ুন>>>

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত