আন্তর্জাতিক দুর্নীতি সূচকে বাংলাদেশের অবস্থার উন্নতি!

দুর্নীতি ধারণা সূচক (সিপিআই) ২০১৯ সালের দুর্নীতি সূচক প্রকাশ করেছে। বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) এই সূচকটি প্রকাশ করেছে। এবারের সূচকে বাংলাদেশের স্কোর অপরিবর্তিত থাকলেও অবস্থানের উন্নতি হয়েছে।

বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চল নিয়ে প্রতিবছর দুর্নীতি সূচক প্রকাশ করা হয়। এবারের সূচকে বাংলাদেশের অবস্থান ১৪ নম্বরে। গতবারের হিসেবে বাংলাদেশ এবার সূচকে এক ধাপ এগিয়েছে। তবে ১০০ নম্বরের মানদণ্ডে বাংলাদেশের স্কোর ২০১৮ সালের মত ২৬ই রয়েছে।

আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

একইসাথে সিপিআইয়ের সর্বোচ্চ গণনা অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৪৬ নম্বরে। অর্থ্যাৎ, ২০১৮ সালের তুলনায় বাংলাদেশ ৩ ধাপ এগিয়েছে। এশিয়া প্যাসিফিকের যে ৩১টি দেশ রয়েছে সেগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সর্বনিম্ন ৪ নম্বরে।

অন্যদিকে, দক্ষিণ এশিয়ার ৮ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান সর্বনিম্ন থেকে গণনা অনুযায়ী আফগানিস্তানের পর দ্বিতীয় সর্বনিম্ন। টিআই প্রতিবছর বিশ্বজুড়ে দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে। এরই ধারাবাহিকতায় সিপিআই-২০১৯ প্রতিবেদন প্রকাশ করা হয়।

 

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত