সারা দেশে ৩২৯ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান হতে যাচ্ছে

দেশে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে উপজেলা পর্যায়ে আরো ৩২৯টি কারিগরি স্কুল ও কলেজ করবে সরকার। গত মঙ্গলবার (২১ জানুয়ারি) একনেক সভায় এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ সংক্রান্ত একটি প্রকল্পও অনুমোদন দেয়া হয়েছে। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। পরিকল্পনা মন্ত্রী জানান, আজকের বৈঠকে ২২,৯৪৫ কোটি ৮৪ লাখ টাকার মোট ৮টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

এর মধ্যে  ‘উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্পটির সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা। ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের ডিসেম্বর মেয়াদে এই কাজ বাস্তবায়ন করা হবে।

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে পরিকল্পনামন্ত্রী বলেন – উপজেলা পর্যায়ে যে নতুন টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপনের প্রকল্পের অনুমোদন দেয়া হলো, তাতে তো শিক্ষক দিতে হবে। শিক্ষকের প্রকট অভাব আছে। এজন্য শিক্ষকদেরকে প্রশিক্ষণ দিতে হবে। যে মানের আমরা প্রশিক্ষণ দেব, সুতরাং ক্র্যাশ প্রোগ্রাম করে শিক্ষকদের ট্রেনিং দাও। প্রয়োজন হলে শিক্ষকদের বিদেশে পাঠাও। কয়েকশ হলেও আমার আপত্তি নাই। যাক, তাড়াতাড়ি প্রশিক্ষণ নিয়ে আসুক।

আরও পড়ুন>>> একনেক ২৬ : ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদন

মন্ত্রী বলেন – ওনার (প্রধানমন্ত্রী) একটা আশঙ্কা রয়েছে। অনেক জায়গায় সরকারের স্থাপনা নির্মাণ করার পর দেখা যায়, লোক নাই, চেয়ার নাই, বেঞ্চ নাই, যন্ত্র নাই। এটা পরিহার করতেই হবে। এখানে (নতুন টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রকল্পে) যেন এটা না হয়। ৩২৯ টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মাণ করছি। তিনি (প্রধানমন্ত্রী) চাচ্ছেন, এটা নির্মাণ হতে হতে যেন যন্ত্রপাতি, চেয়ার-টেবিল, শিক্ষক যেন প্রস্তুত থাকে।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন এই প্রকল্পটি ছাড়াও বিসিক শিল্প পার্ক, সিরাজগঞ্জ (৩য় সংশোধিত) প্রকল্প; কৃষি মন্ত্রণালয়ের ‘এসআরডিআই-এর ভবন নির্মাণ ও সক্ষমতা বৃদ্ধি (সিসিবিএস)’ প্রকল্প; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের শেখ হাসিনা মেডিক‌্যাল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপনসহ নতুন ও সংশোধিত আটটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

আরও পড়ুন>>> শুধু বাংলাদেশই নয়, এ বছর বেকারত্ব বাড়ছে বিশ্বব্যাপী!

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত