মোবাইলের জনপ্রিয় ১০টি অ্যাপ

আধুনিক প্রযুক্তির শতাব্দিতে কি-প্যাড় মোবাইল থেকে মানুষ পৌঁছে গেছে স্মার্ট ফোনের ধাপে। এখন স্মার্ট ফোন দিয়েই কত কিনা করা যাচ্ছে। গুগল প্লে বা অ্যাপল স্টোর থেকে ইচ্ছেমত অ্যাপ ডাউনলোড করে স্মার্ট ফোনকে বানিয়ে নিচ্ছে আরো সুবিধাবান্ধব।

শুধুমাত্র ২০১৯ সালে বিশ্বজুড়ে ১১৪ দশমিক বিলিয়ন অ্যাপ ডাউনলোড করা হয়েছে। তবে আইফোন বা অ্যান্ড্রয়েড- যে স্মার্টফোনই হোক না কেন, জনপ্রিয় অ্যাপের কদর একটু বেশিই থাকে। অ্যাপ ডাউনলোড নিয়ে তথ্য বিশ্লেষণ প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এই প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে অ্যাপ ডাউনলোড বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ১ শতাংশ। এর মধ্যে অ্যাপলের অ্যাপ স্টোরে ডাউনলোড হয়েছে ৩০.৬ বিলিয়ন আর গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড হয়েছে ৮৪ দশমিক ৩ বিলিয়ন বার।

১০টি জনপ্রিয় অ্যাপ:

                    ১. হোয়াটসঅ্যাপ, ২. টিকটক, ৩. ফেসবুক, ৪. মেসেঞ্জার, ৫. ইনস্টাগ্রাম
                    ৬. শেয়ারইট, ৭. লাইকি, ৮. ইউটিউব, ৯. ক্লাব ফ্যাক্টরি, ১০. স্ন্যাপচ্যাট।

এই অ্যাপগুলোর মধ্যে জনপ্রিয়তার দিক থেকে সবথেকে উপরে ছিল হোয়াটসঅ্যাপ। ২০১৮ সালের মত ২০১৯ সালেও ডাউনলোডের সংখ্যার দিক থেকে হোয়াটসঅ্যাপ শীর্ষস্থান ধরে রেখেছে। কিন্তু সেন্সর টাওয়ারের তথ্যানুযায়ী, ফেসবুক অ্যাপের ডাউনলোড তুলনামূলকভাবে কম হয়েছে।

চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের টিকটকের কাছে হেরে গেছে ফেসবুক। গত বছর দ্বিতীয় সর্বোচ্চ ডাউনলোড হয়েছে টিকটক। ২০১৬ এবং ২০১৭ সালেও ডাউনলোডের দিক থেকে শীর্ষ চারে ছিল ফেসবুক অ্যাপ। তবে গত বছরে কেবল টিকটককে ছাড়াতে পেরেছে হোয়াটসঅ্যাপ।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত