শুরু হল বিশ্ব ইজতেমার ২য় পর্ব

শুরু হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। টঙ্গীর তুরাগ নদীর পাড়েই বসেছে বিশ্ব মুসলিমদের মিলনমেলার ২য় পর্ব। লাখো মুসল্লি ইতিমধ্যেই জড়ো হয়েছেন বিশ্ব ইজতেমায়। আজ ভোরে ফজরের পর দিল্লীর মাওলানা মুরসালিনের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের কার্যক্রম।

দ্বিতীয় পর্বে মাওলানা সাদের অনুসারিরা অংশগ্রহণ করেছেন। দিল্লীর মাওলানার বাংলা তরজমা করেন বাংলাদেশের মুফতি আজিম উদ্দিন। এছাড়া, ইজতেমায় আগত বিভিন্ন ভাষাভাষি মুসল্লিদের জন্য ওই বয়ান তাৎক্ষণিক অনুবাদ করা হচ্ছে। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা ময়দানে ইমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর বয়ান অনুষ্ঠিত হয়।

আজ বাদ জোহর বয়ান করবেন দিল্লীর আ. সাত্তার মেওয়াতী। এ বয়ান বাংলায় তরজমা করবেন মুফতি আশরাফ আলী, বাদ আসর বয়ান করবেন বাংলাদেশ মাওলানা মোশারফ, বাদ মাগরিব বয়ান করবেন মাওলানা জমশেদ। তার বয়ান বাংলায় তরজমা করবেন মুফতি জিয়া বিন কাশেম।

শুক্রবার বাদ ফজর দিল্লীর মুফতি ওসমানের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় তথা শেষ পর্ব। ওই বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মুফতি আব্দুল্লাহ মুনসুর। বিশ্ব ইজতেমা উপলক্ষে ইজতেমা ময়দানসহ আশপাশ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথমপর্ব শুরু হয় গত ১০ জানুয়ারি। ওই পর্বে মাওলানা যোবায়েরর অনুসারী দেশি-বিদেশি মুসল্লিরা অংশ নেন। ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথমপর্ব।

চার দিন বিরতির পর ১৭ জানুয়ারি শুক্রবার থেকে দ্বিতীয় পর্ব শুরু হয়। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে ৫৫তম বিশ্ব ইজতেমা শেষ হবে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত