ঘন কুয়াশা: শাহজালাল বন্ধ, চট্টগ্রামের ৩ ফ্লাইট নামলো কলকাতায়

ঘন কুয়াশার চাদরে ঢেকে আছে রাজধানীসহ সারাদেশ। কুয়াশা ভেদ করে বিমান উঠানামা করাও হয়ে উঠেছে বিপজ্জনক। এদিকে, দেশের বাইরে থেকে আসা বিমানগুলোও নিরাপদে বিমানবন্দরে অবতরণ করতে পারছেনা।

চট্টগ্রামের তিনটি বিমান কুয়াশার কারণে নামতে না পেরে চলে গেছে কলকাতায়। মঙ্গলবার সকাল পৌনে ১০টা পর্যন্ত শাহ আমানত বিমানবন্দরে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের কোনও ফ্লাইট অবতরণ করেনি।

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপন উইং কমান্ডার সারওয়ার-ই-জাহান বলেন – সকালে দোহা থেকে আসা ইউএস বাংলা, মাসকাট থেকে আসা রিজেন্ট এয়ারওয়েজ ও শারজাহ থেকে আসা এয়ার এরাবিয়ার ফ্লাইট কুয়াশার কারণে দৃষ্টিসীমা কম থাকায় চট্টগ্রামে অবতরণ করতে পারেনি। ফ্লাইটগুলো কলকাতায় অবতরণ করেছে। কুয়াশা কেটে গেলে এসব ফ্লাইট চট্টগ্রাম নিয়ে আসা হবে।

বিমানবন্দর সূত্রে জানা যায়, এ নিয়ে দেশে ফেরা পাঁচটি ফ্লাইট ব্যাংকক, মান্ডালা ও কলকাতায় নামানো হয়েছে। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকেও অভ্যন্তরীণ কোনও ফ্লাইট শাহ আমানতে আসেনি। রানওয়েতে সাধারণত দৃষ্টিসীমা ৬০০ থেকে ৮০০ মিটার থাকলে উড়োজাহাজ ওঠানামা করে।

সাধারণত ভিজিবিলিটি বা দৃষ্টিসীমা ৩ হাজার মিটার বা তার নিচে নামলেই আবহাওয়া অধিদফতর এভিয়েশন ওয়ার্নিং দেয়, সেটি ২ হাজার বা তার নিচে আসলে তখন বিমান নামতেও পারে না। কুয়াশা কাটলে বিমানবন্দরে ফ্লাইট চলাচল আগের শিডিউল অনুযায়ী চলবে বলে জানান সংশ্লিষ্ট এয়ারলাইন্সের কর্মকর্তারা।

আবহাওয়া অধিদফতর বলছে, সোমবার সকালে বাংলাদেশে দৃষ্টিসীমা ১০০ মিটারে নেমে এসেছিল। এদিকে, ঘন কুয়াশার কারণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন ওঠানামা বন্ধ রয়েছে। মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ গন্তব্যে কোনো ফ্লাইট ছেড়ে যায়নি। নামেনি বিদেশ থেকে আসা কোনো প্লেন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত