এবারের ইজতেমায় ১০০ যৌতুকবিহীন বিয়ে!

টঙ্গীর তুরাগ নদের তীরে আজ ইজতেমার প্রথম পর্বের শেষদিন। ৫৫তম আসরে গতবারের থেকেও বেশী মানুষের উপস্থিতি দেখা গেছে। আজও আখেরি মোনাজাতে অংশ নিতে ৬৪টি জেলা থেকে স্রোতের মত  মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে ছুটছে।

তবে ইজতেমার অন্যতম একটি আকর্ষণ হচ্ছে ‘যৌতুকবিহীন বিয়ের ব্যবস্থা’। রেওয়াজ অনুযায়ী এবারও যৌতুকবিহীন বিয়ের ব্যবস্থা করা হয়েছে। গত শনিবার (১১ জানুয়ারি) দুপুরে বয়ান মঞ্চের পাশেই এই বিয়ের আসর বসেছিল।

এদিন ইজতেমার ময়দানে ১০০ যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। ইজতেমা মাঠের মুরব্বী ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান জানান, ময়দানে ১০০ যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। বিয়ে পড়িয়েছেন ভারতের নিজামউদ্দীনের মাওলানা জোহাইরুল হাসান।

জানা গেছে, কনের (মেয়ের) সম্মতিতে এবং বর-কনে পক্ষের লোকজনের উপস্থিতিতে ওই বিয়ে অনুষ্ঠিত হয়। বয়ান মঞ্চের পাশে বসে এ বিয়ের আসর। আছরের নামাজের আগ পর্যন্ত অভিভাবকরা দম্পতিদের নাম তালিকাভুক্ত করান।

বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহর ফাতেমী’র নিয়ম অনুযায়ী দেড়শ’ তোলা রুপা বা তার সমমূল্য অর্থ। বিয়ের পর বয়ান মঞ্চ থেকেই মোনাজাতের মাধ্যমে নব দম্পতিদের সুখ-সমৃদ্ধিময় জীবন কামনা করা হয় এবং মঞ্চের আশে-পাশের মুসিল্লদের মাঝে খুরমা খেজুর বিতরণ করা হয়।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত