লিভার সিরোসিসের ঝুঁকি এড়াতে আমাদের যা করণীয়

প্রতিকী ছবি।

শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ ‘লিভার’ বা যকৃৎ। এটি শরীরের বিষাক্ত সব বর্জ্য বের করতে সাহায্য করে। সাধারণ মানুষ ‘যকৃৎকে’ কলিজা হিসেবে বেশী চেনে। এটি মানবদেহের একটি বৃহৎ গ্রন্থি। খাবার বিপাকের কাজে এটি উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

এছাড়াও, গ্লাইকোজেনের সঞ্চয়, প্লাজমা প্রোটিন সংশ্লেষণ, ঔষুধ বা অন্যান্য রাসায়নিক নির্বিষকরণে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে এই অঙ্গের একটি মারাত্মক অসুখ আছে। এই অসুখটিকে বলা হয় ‘লিভার সিরোসিস’।এ রোগের ফলে যকৃৎ তার স্বাভাবিক কাজ করা বন্ধ করে দেয়। ফলে বেড়ে যায় মৃত্যুঝুঁকি।

প্রতি বছর হাজার হাজার মানুষ এই লিভার সিরোসিসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। অল্প কয়েকটি নিয়ম মেনে চললেই এই রোগের ঝুঁকি থেকে বাঁচা যায়। কয়েকটি বিশেষ খাবার এবং একটু কায়িক পরিশ্রম ‘লিভার সিরোসিস’ নাম রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য যথেষ্ঠ।

প্রথমত, খাবারে কিছুটা পরিবর্তন আনতে হবে। যে সকল খাবার সহজে হজম করা যায়, সেসকল খাবার পরিমানমত গ্রহণ করুন। হজমশক্তি বাড়ায় এমন খাবার খেলে লিভার সিরোসিসের ঝুঁকি কমে যায়। ব্রকলি, সবুজ শাক, বাঁধাকপি এবং ফুলকপির মত নিরামিষ খাবার লিভারের কার্যক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া কাঁচা পিয়াজ এবং রসুন লিভারের জন্য ক্ষতিকর টক্সিন বের করে লিভারকে সুস্থ রাখে।

দ্বিতীয়ত, পরিশ্রম করার অভ্যাস গড়ে তুলুন। নিয়মিত কায়িক পরিশ্রম করলে শরীরের মেদ কমে যায়, ফলে লিভার সংক্রান্ত রোগ হওয়ার সম্ভাবনা কমে যায়। গবেষণায় দেখা গেছে, দিনে মাত্র ২০ মিনিটের শরীরচর্চা লিভারের কার্যক্ষমতা বৃদ্ধি করে। তাই নিয়মিত শারীরিক পরিশ্রম ও ব্যায়ামের মাধ্যমে লিভারের মারাত্মক সমস্যা থেকে দূরে থাকুন।

তৃতীয়ত, নিয়মিত সঠিক পরিমাণে পানি পানের অভ্যাস গড়ে তুলুন। পানি আমাদের লিভারের জন্য ক্ষতিকর টক্সিন দূর করে লিভারকে পরিষ্কার রাখতে সাহায্য করে। যারা পানি কম পান করেন তাদের লিভারের নানা সমস্যায় পড়তে দেখা যায়। তাই পানি বেশি করে খান। দিনে অন্তত ২-৩ লিটার পানি পান করুন।

চতুর্থত, প্রোটিন বা ভিটামিন সাপ্লিমেন্ট খাওয়ার সময় সতর্ক থাকুন। এমন সাপ্লিমেন্ট বাছুন যা লিভার ডিটক্সিফাই করতে সাহায্য করে। ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি লিভার পরিষ্কার রাখে। প্রোটিনের মধ্যে থাকা অ্যামাইনো অ্যাসিডও লিভার পরিষ্কার রাখার জন্য ভাল। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড লিভার সুস্থ রাখতে সাহায্য করে।



চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি এবং পাশাপাশি সকল চাকরির প্রস্তুতি প্রকাশ করা হয় । এছাড়া দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত