ক্যারিয়ারের ২য় সেঞ্চুরিতেই ইতিহাস গড়লেন আবিদ আলি

দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি গড়ার পর উদযাপনে ব্যস্ত আবিদ আলি (ডানে)। তাকে অভিনন্দন জানাচ্ছেন আরেক সেঞ্চুরিয়ান শান মাসুদ (বামে)।

শ্রীলঙ্কার বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে তিনি অভিষেক সেঞ্চুরি করেছিলেন। ঠিক পরের ম্যাচে করাচিতে আবারও সেঞ্চুরি করলেন পাকিস্তানের তরুণ খেলোয়াড় আবিদ আলি। নিজের প্রথম দুই টেস্টে দুই সেঞ্চুরি করে প্রথম পাকিস্তানি হিসেবে ইতিহাস গড়লেন আবিদ আলি।

প্রথম পাকিস্তানি হিসেবে অভিষেকের প্রথম দুই টেস্টে সেঞ্চুরি করে ইতিহাস গড়েন তিনি। তবে টেস্ট ইতিহাসে নবম ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়েন তরুণ পাকিস্তানি। এর পাশাপাশি করাচি টেস্টে আরেকটি রেকর্ডে নাম লেখালেন আবিদ। দ্বিতীয় টেস্টে শান মাসুদের সঙ্গে উদ্বোধনী জুটিতে ২৭৮ রান করেন।

১৯৯৯ সালে শহিদ আফ্রিদি ও ওয়াজাতুল্লাহ ওয়াস্তি ১৫৬ রানের জুটি গড়েছিলেন। ঠিক ২০ বছর পর সেই রেকর্ড ভাঙলেন মাসুদ-আবিদ জুটি। সব মিলিয়ে পাকিস্তানের পক্ষে উদ্বোধনী জুটিতে মাসুদ-আবিদের এই রান দ্বিতীয় সর্বোচ্চ। ৭টি চার ও ৩টি ছক্কায় ১৯৮ বলে ১৩৫ রান করে মাসুদ থামলেও নিজের ইনিংস বড় করেছেন আবিদ। আউট হওয়ার আগে ২১টি চার ও ১টি ছক্কায় ২৮১ বলে করেন ১৭৪ রান।

এর আগে, ১৯৮৪ সালের ডিসেম্বরে নিজ মাঠে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হওয়ার পর নিজের প্রথম তিন টেস্টেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক আজহারউদ্দিন। নিজের প্রথম দুই টেস্টেই সেঞ্চুরি করা অন্য খেলোয়াড়রা হলেন অস্ট্রেলিয়ার উইলিয়াম পন্সফর্ড, ডগ ওয়াল্টার্স এবং গ্রেগ ব্লিওয়েট, ভারতের সৌরভ গাঙ্গুলি ও রোহিত শর্মা, ওয়েস্ট ইন্ডিজের আলভিন কালিচরন এবং নিউজিল্যান্ডের জিমি নিশাম।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত