এসএ গেমসে বাংলাদেশি আর্চারদের জয় জয়কার

রোববারের এসএ গেমসে শেষিদকে আর্চার সুমার কল্যাণে স্বর্ণের তালিকায় সবার উপরে ছিল বাংলাদেশ। গতকাল বাংলাদেশের অ্যাথলেটরা জিতেছেন ৭টি সোনা। সেই ধারাবাহিকতা আজও বজায় রেখেছে লাল-সবুজের প্রতিনিধিরা।আজকে দুপুর পর্যন্ত আর্চারিতে বাংলাদেশের ঝুলিতে ঢুকেছে আরো ৪টি স্বর্ণ। এ নিয়ে এসএ গেমসের ১০টি ইভেন্টের সবকটিতেই স্বর্ণ জিতেছে বাংলাদেশ।

আজ সোমবার সকালে বাংলাদেশের জন্য প্রথম স্বর্ণটি আনেন সোহেল রানা। পুরুষদের কম্পাউন্ড এককের ফাইনালে ভুটানের প্রতিযোগীর সাথে ১৪২-১৪৩ সেটের হাড্ডাহাড্ডি লড়াই করে সোনা জেতেন আর্চার সোহেল। এরপর রিকার্ভ এককের ফাইনালে ভুটানের কিনলে তিসেরাংকে ৭-১ সেটে উড়িয়ে দিয়ে সোনা জেতেন রোমান সানা। এর ফলে আর্চারির ট্রেবল জয়ের স্বাদ পান তিনি।

এর আগে অবশ্য রিকার্ভ দলগত পুরুষ ইভেন্টে এবং ইতির সঙ্গে মিশ্র ইভেন্টে স্বর্ণ জেতেন সানা। তার স্বর্ণ দিয়ে সাউথ এশিয়ান গেমসে মোট স্বর্ণের অর্ধেকের বেশি আসল শুধু আরচারি থেকে। এর আগে প্রথমে কম্পাউন্ড মহিলা একক ইভেন্টে বাজিমাত করেন সুমা। এরপর পুরুষ কম্পাউন্ড এককে স্বর্ণপদক জিতে নেন সোহেল রানা। তারপর মেয়েদের রিকার্ভ এককে স্বর্ণের হাসি হাসেন ইতি খাতুন।

সোমবার সকালে প্রতিপক্ষ শ্রীলংকার প্রতিযোগীকে ১৪২-১৩৪ স্কোরে হারিয়ে পদক জিতে নেন সুমা। এর আগে রোববার সুস্মিতা বণিক ও শ্যামলী রায়কে নিয়ে কম্পাউন্ড মহিলা দলগত বিভাগেও স্বর্ণপদক জিতেছিলেন এই আরচার। অন্যদিকে, অসীম কুমার দাস ও মোহাম্মদ আশিকুজ্জামানকে নিয়ে রোববার কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টেও সোনা জিতেছিলেন এই আরচার।

নেপালের কাঠমান্ডু-পোখারার চলতি আসরে এ তিনটি নিয়ে মোট ১৮টি স্বর্ণপদক জিতল বাংলাদেশ। এবারের এসএ গেমসে বাংলাদেশের অর্ধেকের বেশি সোনা এসেছে আর্চারি থেকে। এর বাইরে নারী ক্রিকেট দল ফাইনালে লংকানদের হারিয়ে সোনা জেতেন। এছাড়াও, ভারোত্তোলনে সোনা জিতেন মাবিয়া। অন্যদিকে, পুরুষদের ফুটবলে নেপালের কাছে হেরে সোনা জয়ের স্বপন ধুলীস্যাৎ হয়ে যায় বাংলাদেশের। তবে আজ ক্রিকেটে আরো একটি সোনা জয়ের সম্ভাবনা আছে। আজ সৌম্য-আফিফরা স্বর্ণ জয়ের লক্ষ্যে মাঠে নামবে শ্রীলঙ্কার বিপক্ষে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত