বিশ্বের সবচেয়ে দামি মুদ্রার তালিকা দেখে নিন

বাংলাদেশী টাকা এবং ভারতীয় রুপির পার্থক্য মাত্র ১৯ পয়সার। অর্থ্যাৎ, ভারতীয় এক রুপি বাংলাদেশে ১. ১৯ টাকা। তবে বাংলাদেশ-ভারতের মুদ্রার হিসেবে বিশ্বের কয়েকটি দেশের মুদ্রার মান অনেক বেশি। তেমনই একটি তালিকা আজ তুলে ধরা হয়েছে।

কুয়েতি দিনার: বাংলাদেশি টাকার হিসেবে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের দিনার সবথেকে দামী মুদ্রা হিসেবে বিবেচিত। এক কুয়েতি দিনার বাংলাদেশে মুদ্রায় প্রায় ২৭৯.৩২ টাকা। এছাড়াও, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবথেকে দামি মুদ্রা হচ্ছে কুয়েতি দিনার। অন্যদিকে, ভারতীয় মুদ্রায় এটি ২৩৬.২৪ রুপি।

বাহরাইনি দিনার: এরপরের অবস্থানটি হচ্ছে বাহরাইনি দিনারের। বাহরাইনের এক দিনার বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২৪.৮৯ টাকা। অন্যদিকে, ভারতীয় মুদ্রায় বাহরাইনের এক দিনার প্রায় ১৯০.৩১ রুপি।

ওমানি রিয়াল: মধ্যপ্রাচ্যের তিন নম্বর স্থানে আছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমান। এ দেশের মুদ্রার নাম রিয়াল। ১ ওমানি রিয়াল বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২০.২৪ টাকা। অন্যদিকে, ভারতীয় ১৮৬.৪২ রুপিতে এক ওমানি রিয়াল পাওয়া সম্ভব।

জর্ডান দিনার: বাংলাদেশি মুদ্রায় জর্ডানের এক দিনারের বিনিময় মূল্য ১১৯.৬১ টাকা। আর ভারতীয় মুদ্রায় তার মূল্য দাঁড়ায় ১০১.২১ রুপি।

লাটভিয়ান লাত: ইউরোপের এ তালিকায় চার নম্বর স্থানে এক ইউরোপিয়ান দেশ। দেশটির নাম লাটভিয়া এবং এর মুদ্রার নাম ‘লাত’। তবে এটি ইউরোজোনের বাইরে থাকায় এটির মুদ্রা আলাদা। এক ‘লাত’ বিনিময় করত হলে বাংলাদেশি টাকায় প্রায় ১০৯.৮৬ টাকা লাগবে। অপরদিকে ভারতের ৯২.৯১ রুপিতে এক লাটভিয়ান লাত মিলবে।

জিব্রালটার পাউন্ড: যুক্তরাজ্যের ওভারসিজ টেরিটোরির মর্যাদা পেলেও ব্রিটিশ পাউন্ডের চল নেই জিব্রালটারে। সেখানে চলে জিব্রালটার পাউন্ড। তবে ব্রিটিশ পাউন্ডের চলও স্বল্প পরিসরে রয়েছে সেখানে। বাংলাদেশি মুদ্রায় এক জিব্রাল্টার পাউন্ডের বিনিময় মূল্য ১০৪.৩৩ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৮৮.২৭ রুপি।

মার্কিন ডলার: বাংলাদেশি মুদ্রায় এক মার্কিন ডলারের বিনিময় মূল্য প্রায় ৮৪.৮১ টাকা আর ভারতীয় মুদ্রায় ৭১.৭৬ রুপি।

সুইস ফ্রাঙ্ক: বাংলাদেশি মুদ্রায় এক সুইস ফ্রাঙ্কের বিনিময় মূল্য প্রায় ৮৫.৭১ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৭২.৩৫ রুপি।

ইউরো: বাংলাদেশি মুদ্রায় এক ইউরোর বিনিময় মূল্য প্রায় ৯৩.৯৩ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৭৯.৫০ রুপি। ইউরোপিয়ান ইউনিয়নের যে দেশগুলো ‘ইউরোজোন’ এর সদস্য, তাদের মুদ্রা এই ইউরো।

ব্রিটিশ পাউন্ড: বাংলাদেশি মুদ্রায় এক ব্রিটিশ পাউন্ডের বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৯২.৯১ রুপি।


চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি এবং পাশাপাশি সকল চাকরির প্রস্তুতি প্রকাশ করা হয়। এছাড়া দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:

facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত