প্রতিবাদের মুখে পাল্টে গেল বিপিএল উদ্বোধনী অনুষ্ঠানের পোস্টার!

আগামী ৮ ডিসেম্বর রাতে জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে পর্দা উঠবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বঙ্গবন্ধু বিপিএলের। অনুষ্ঠানক সামনে রেখে টিকেট বিক্রি থেকে শুরু করে সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে যত ঝামেলা বেধেছে উদ্বোধনী অউষ্ঠানের পোস্টার নিয়ে। উদ্বোধনী অনুষ্ঠানের পোস্টার সামাজিক মাধ্যমে আসার পর থেকে নেতিবাচক মন্তব্য শুরু করে সাধারণ মানুষ।

পোস্টারটি নিয়ে একাধিক সংগীতশিল্পীও প্রতিবাদ করেছেন। আর এতেই টনক নড়েছে আয়োজকদের। নানা সমালোচনা ও প্রতিবাদের মুখে পাল্টানো হয়েছে বিপিএলের পোস্টার। আজ অনেকেই ফেসবুকে নতুন পোস্টারটি শেয়ার করছেন।

বিপিএল মাতাতে এবার ভারত থেকে আসবেন জনপ্রিয় অভিনেতা সালমান খান এবং ক্যাটরিনা কাইফ। তাদের সাথে আরো আসবেন ভারতীয় জনপ্রিয় সংগীত শিল্পী সনু নিগম ও কৈলাস খের। তাদের সাথে মঞ্চ মাতাতে বাংলাদেশ থেকে থাকছেন ফোক গানের রানী মমতাজ এবং জনপ্রিয় ব্যান্ড তারকা জেমস। পুরনো পোস্টারে সবাইকে দেখানো হলেও মমতাজ, জেমসকে ছোট করে দেখানো হয়েছিল।

BPL 2019 old Poster

ছবি: বঙ্গবন্ধু বিপিএলের গ্র্যান্ড ওপেনিংয়ের পুরনো পোস্টার। সংগৃহীত

বিপিএলের ‘গ্র্যান্ড ওপেনিং অ্যান্ড কনসার্ট’ আয়োজনে বাংলাদেশের শিল্পীদের ছবি ছোট করে দেওয়ায় সমালোচনা আর প্রতিবাদের ঝড় বইতে শুরু করে। ভারতীয় শিল্পীদের অধিক গুরুত্ব দেওয়ায় সমালোচিত হন আয়োজকেরা। সেখানে অনেকেই মন্তব্য করেছেন, নিজের দেশের শিল্পীদের যদি নিজেরাই মূল্যায়ন না করি, তাহলে তাঁরা এগিয়ে যাবে কীভাবে? বাংলাদেশের শিল্পীদের তো অন্যরাও অবমূল্যায়ন করবে। বিপিএল কর্তৃপক্ষের এত ভারত-প্রীতি কেন?

এর ফলে আগের পোস্টারটি পরিবর্তন করতে বাধ্য হয় আয়োজকরা। তার পরিবর্তে আজ শনিবার নতুন পোস্টার উম্মোচন করে তারা। নতুন পোস্টারে দেখা যায়, অনুষ্ঠানে যাঁরা পারফর্ম করবেন, তাঁদের সবার ছবির মাপ সমান। আর শুরুতেই রয়েছে বাংলাদেশের দুই শিল্পী মমতাজ ও জেমসের ছবি। আর এর পরে রয়েছে ভারতের শিল্পী সালমান খান, ক্যাটরিনা কাইফ, সনু নিগম ও কৈলাস খেরের ছবি।

আগেই জানানো হয়েছে, এবার বিপিএলের জাঁকালো উদ্বোধনী অনুষ্ঠান সফল করতে ব্যস্ততার শেষ নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তৈরি হয়েছে বিশাল মঞ্চ। অনেক আগেই শুরু হয়ে গেছে প্রচারণা। বিসিবি কর্তৃপক্ষ জানিয়েছে, এবার বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে জৌলুশের কমতি থাকবে না। জৌলুশ বাড়াতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

BPL 2019 Poster

ছবি: বঙ্গবন্ধু বিপিএলের গ্র্যান্ড ওপেনিংয়ের নতুন পোস্টার। সংগৃহীত

বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শেখ সোহেল বলেছেন – জাঁকালো আআয়োজনে ভালো একটা আলোড়ন তৈরি করতে চাই। সালমান খান আর ক্যাটরিনা কাইফ যদি থাকেন, আর কিছু রাখার দরকার আছে? আমাদের সব মনোযোগ এখন ৮ ডিসেম্বরের অনুষ্ঠানে। সালমান-ক্যাটরিনা একসঙ্গে কমই অনুষ্ঠান করেন। দুই বড় তারকাকে আমরা এক জায়গায় করতে চাইছি। আশা করি, অনুষ্ঠানটা অন্য রকম হবে।’

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত