ইডেন টেস্ট: সেঞ্চুরি করে কোহলির দুটি নতুন রেকর্ড!

ইডেন টেস্টে টাইগার ব্যাটসম্যানদের মুখ থুবড়ে পড়া পিচে কোহলিদের রান উৎসবের মহড়া চলেই যাচ্ছে। প্রথমদিনে টাইগারদের দেওয়া ১০৬ রান পরিশোধ করে দ্বিতীয় দিনে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি তুলে নিলেন ক্যারিয়ারের ২৭তম টেস্ট সেঞ্চুরি। ইন্দোরে প্রথম টেস্টে আবু জায়েদ রাহির বলে ০ রানে লেগ বিফোরের ফাঁদে পড়েন। দ্বিতীয় ইনিংসেতো ব্যাটিং করারই প্রয়োজন হয়নি।

কিন্তু দ্বিতীয় টেস্টে এসে নিজেকে মেলে ধরলেন কাপ্তান বিরাট। নিজের ৪৮ টেস্টে এটি তার ২৭তম শতক। আউট হওয়ার আগে তিনি ১৯৪ বলে ১৩৬ রানের একটি ঝলমলে ইনিংস খেলেছেন। আজকের এই সেঞ্চুরিতে দারুণ এক কীর্তিতে নাম লিখিয়েছেন কোহলি। অধিনায়কত্ব নেওয়ার পর থেকে ২০টি সেঞ্চুরি করেছেন বিরাট। এর মাধ্যমে তিনি পিছনে ফেললেন রিকি পন্টিংকে।

একইসাথে পন্টিংকে হটিয়ে ক্যাপ্টেনস নকের তালিকায় ২য় অবস্থানে উঠে এসেছেন তিনি। মোট ৫৩ ম্যাচে ২০টি সেঞ্চুরি করেছেন তিনি। অন্যদিকে, ৭৭ টেস্টে ১৯ সেঞ্চুরি করেন অজি সাবেক অধিনায়ক। এ তালিকায় সবার উপরে আছেন দক্ষিণ আফ্রিকার লিজেন্ড অধিনায়ক গ্রায়েম স্মিথ। তিনি ১০৯ ম্যাচে ২৫ সেঞ্চুরি করেন তিনি। পরের অবস্থানে আছে ১৫টি সেঞ্চুরি আছে স্যার অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ আর স্টিভ স্মিথের।

৪র্থ স্থানে যৌথভাবে আছেন অধিনায়কত্বের পাশাপাশি ১৪টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন ক্লাইভ লয়েড, ব্রায়ান লারা, মাইকেল ক্লার্ক, মাহেলা জয়াবর্ধনে আর ডন ব্রাডম্যানের। এদিকে, ক্যারিয়ারের ২৭তম টেস্ট সেঞ্চুরির মধ্যদিয়ে কোহলি টপকে গেছেন স্টিভ স্মিথকে। সর্বোচ্চ ৫১ সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার। ২৭ সেঞ্চুরিতে কোহলি নাম লিখিয়েছেন অ্যালান বোর্ডার আর গ্রায়েম স্মিথের নামের পাশে।

এছাড়া আরো একটি তালিকায় কোহলি পন্টিংকে পেছনে ফেলেছেন। অধিনায়কত্ব নেওয়ার পর মাত্র ৫৩তম টেস্ট খেলতে নেমেই দ্রুততম পাঁচ হাজার রান করেন কোহলি। ৫৪ ম্যাচ খেলে রিকি পন্টিং ৫ হাজার রান পূর্ণ করেছেন। এই প্রতিবেদন লিখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৬ উইকেটে ৩২৯ রান। লিড নিয়েছে ২২৩ রানের।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত