জলবায়ু পরিবর্তনে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ – প্রধানমন্ত্রী

সোমবার সকালে রাজধানীর একটি হোটেলে, ঢাকা গ্লোবাল ড়ায়ালগ  আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অথিতি হিসেব উপস্থিত ছিলেন। এসময় প্রধান অথিতির বক্তব্যে শেখ হাসিনা বলেন – জলবায়ু পরিবর্তনে দায় না থাকলেও বাংলাদেশকেই বেশি ক্ষতির মুখে পড়তে হয়। দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ এখন আগের চেয়ে বেশি সচেতন বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

ভারত মহাসাগরকে ঘিরে ৪০টি উন্নয়নশীল দেশের অবস্থান, আর বঙ্গোপসাগর ঘিরে আছে ৬টি দেশ। বিশ্বের কনটেইনার শিপমেন্টের অর্ধেক আর সমুদ্রবাহিত তেল বাণিজ্যের ৮০ শতাংশ পরিবাহিত হয় ভারত মহাসাগর দিয়ে।

তাই এসব অঞ্চলের দেশগুলোর অর্থনৈতিক নিরাপত্তার পাশাপাশি সার্বিক প্রবৃদ্ধি ও উন্নয়ন, নিরাপত্তা, জলবায়ু নিরাপত্তা এবং যোগাযোগের গুরুত্ব তুলে ধরতে আয়োজন করা হয় ঢাকা গ্লোবাল ডায়ালগের। সকালে রাজধানীর একটি হোটেলে তিনদিনের এই আয়োজনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন>>> ভয় শব্দটা আমার ডিকশেনারিতে নেই – প্রধানমন্ত্রী

পানিসম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে খাদ্য নিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনাসহ টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সরকারের উদ্যোগ তুলে ধরেন প্রধানমন্ত্রী। আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তার স্বার্থে, বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বিষয়ে মনোযোগী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের দেড়শর বেশি প্রতিনিধি অংশ নেন। প্রধানমন্ত্রী আশা জানান, এই আয়োজন থেকে উঠে আসা সুপারিশ এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে সহায়ক হবে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত