অনন্য মাইলফলকের সামনে রিয়াদ ও বাংলাদেশ

গত ৩ নভেম্বর দিল্লির মাঠে বাংলাদেশ টি২০ তে প্রথমবারের মত ভারতকে হারিয়েছে। সে ম্যাচে ম্যাচসেরা মুশফিককে দারুণ সহযোগিতা করেছেন এই সিরিজে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তবে আজকের ম্যাচে ‘দ্য ফিনিশার’ খ্যাতো মাহমুদুল্লাহ রিয়াদ দাঁড়িয়ে আছেন আরেকটি মাইলফলকের সামনে।

বাংলাদেশের হয়ে বিশ ওভারের ক্রিকেটে সবথেকে বেশি ছক্কা মেরেছেন মাহমুদুল্লাহ। তিনি ৮১টি ম্যাচ ব্যাটিং করে ছক্কা মেরেছেন ৪৮টি। আজকের ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পেলে মাত্র ২টি ওভার বাউন্ডারি লাগবে মাহমুদুল্লাহর। তাহলেই, বাংলাদেশের হয়ে প্রথম ছক্কার হাফসেঞ্চুরি করবেন এই এক্সিডেনশিয়াল ক্যাপ্টেন।

এতো গেল ব্যক্তিগত অর্জন। টাইগাররা আজকের ম্যাচটি জিতে গেলে একটি দলগত মাইলফলকও অর্জন করবে। ভারতের বিপক্ষে আজ জিতলে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি জিতে যাবে লাল-সবুজের দল। তাহলে ভারতের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জেতা প্রথম দল হবে বাংলাদেশ।

টি-টোয়েন্টি সংস্করণের আবির্ভাবের পর ভারতের মাটিতে স্বাগতিকদের কোনো দলই তিন ম্যাচের সিরিজে হারাতে পারেনি। ২০১২ সালে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল নিউজিল্যান্ড। এরপর ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের সিরিজে ২-০-তে এগিয়ে ছিল। কিন্তু শেষ ম্যাচটা বৃষ্টিতে মাঠে না গড়ানোতে সেটিকে তিন ম্যাচের সিরিজ জয় বলে আখ্যায়িত করা হয় না।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত