ব্রিটিশদের রাষ্ট্রদূত হলেন বাংলাদেশের ছেলে

ব্রিটিশ বংশোদ্ভূত বাংলাদেশের সিলেটের ছেলে মকবুল আলী ওবিই। সম্প্রতি তাকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে ব্রিটিশ সরকার। ডোমিনিকান রিপাবলিক এবং রিপাবলিক অব হাইতির রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি। এর আগে তিনি তিনজন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর পলিসি অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেন।

মকবুল আলীর বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার চানসির কাপন গ্রামে। মকবুলের জন্ম হয়েছিল ইংল্যান্ডে। সেখানেই তিনি বেড়ে উঠেছিলেন। পড়াশোনা করেছিলেন রয়্যাল কলেজ অব ডিফেন্স এবং স্কুল অব অরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজ (সোয়াস) থেকে তিনি পড়াশোনা করেছেন।

ক্যারিয়ারের বেশিরভাগ সময় তিনি মধ্যপ্রাচ্য, বৃহত্তর মুসলিম সমাজ এবং আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ে কাজ করেছেন। আরব বসস্তের উত্তাল সময়ে তিনি মিসরের কায়রোতে ব্রিটিশ দূতাবাসে নিযুক্ত ছিলেন। লিবিয়াতে ব্রিটিশ প্রধানমন্ত্রী স্পেশাল এনভয় গ্রুপের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন মকবুল আলী।

যুক্তরাজ্যের সরকারি সেবায় বিশেষ অবদানের জন্য মকবুল আলীকে ২০১০ সালে অর্ডার অব দ্যা ব্রিটিশ অ্যাম্পায়ার (ওবিই) খেতাবে ভূষিত করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। মকবুল আলী ব্রিটিশ রাষ্ট্রদূত হওয়া তৃতীয় বাংলাদেশি। আগের দু’জন হলেন-আনোয়ার চৌধুরী এবং আসিফ আনোয়ার আহমদ।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত