বুয়েটের ভর্তি পরীক্ষায় প্রথম হলেন নতুন এক আবরার

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০১৯-২০ সেশনের ১ম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষার আগে উত্তাল ছিল বুয়েট ক্যাম্পাস।

মেধাবী শিক্ষার্থী আবরার হত্যার বিচারের দাবিতে শিক্ষার্থীরা নেমে পড়ে কঠোর আন্দোলনে। এর ফলে অনিশ্চয়তার দোলাচলে পড়ে যায় ভর্তি পরীক্ষা। তবে শিক্ষার্থীরা পরীক্ষার জন্য দুইদিন আন্দোলনে বিরতি দেওয়ার পর শান্তিপুর্ণভাবে ভর্তি পরীক্ষা দিতে পারে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

আবরারকে নিয়ে প্রতিবাদ একটু কমলেও এবারের ভর্তি পরীক্ষার ফলাফলের তালিকা দেখে অবাক হতে পারে যে কেউ। ভর্তি পরীক্ষার তালিকায় প্রথমস্থান অধিকার করেছেন আবরার! তবে এই আবরার নির্মমভাবে হত্যার শিকার আবরার ফাহাদ নয়। স্থাপত্য অনুষদে শীর্ষস্থান লাভ করা এই শিক্ষার্থীর নাম নাম কাজী আবরার মাহমুদ।

ফলাফলে দেখা যায়, স্থাপত্য অনুষদে আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ছাত্র কাজী আবরার মাহমুদ মেধা তালিকায় (সম্মিলিত) শীর্ষ স্থান অধিকার করেছেন। অন্যদিকে ইঞ্জিনিয়ারিং ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে (ইউআরপি) শীর্ষস্থান অধিকার করেছেন মোহাম্মদ সাদাত হোসেন। এবারে বুয়েট ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ১২ হাজার ১৬১ জন শিক্ষার্থী। তাদের মধ্য থেকে উত্তীর্ণ হয়েছে ১ হাজার ৬৫০ জন শিক্ষার্থী। আসন সংখ্যা ১ হাজার ৬০টি।

ফলাফলে স্থাপত্য বিভাগে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন ৫৫ জন আর অপেক্ষমাণ তালিকায় আছেন ৯৫ জন। প্রকৌশল বিষয়ক বিভিন্ন বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ভর্তির জন্য ১ হাজার পাঁচ জন শিক্ষার্থী প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন এবং অপেক্ষমাণ তালিকায় রয়েছেন ৪৯৫ জন।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৬ নভেম্বর সকাল ১০টা থেকে ১৩ নভেম্বর বিকেল সাড়ে চারটার মধ্যে প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমাণ তালিকায় থাকা এসব শিক্ষার্থীকে  বুয়েটের ওয়েবসাইটে বিভাগ নির্বাচন বা পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

বিস্তারিত ফলাফল দেখা যাবে এই ওয়েবসাইটে- http://ugadmission.buet.ac.bd/

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত