বিনা খরচের জাপান যাওয়ার সুযোগ! লেন-দেন না করার অনুরোধ

জাপান ২০২৪ সালের মধ্যে বাংলাদেশসহ ৯টি দেশ থেকে জনবল নিয়োগ দিবে। ১৪টি সেক্টরের জন্য ৩ লাখ ৪০ হাজার জনবল নিবে তারা। সে লক্ষ্যে সারাদেশের ২৭টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ছয় মাসের জাপানি ভাষা প্রশিক্ষণ কোর্স চলছে। সরকারিভাবে যারা জাপান যেতে ইচ্ছুক তারা  যেন কোন আর্থিক লেন-দেন না করে সে বিষয়ে সতর্ক করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান।

মন্ত্রণালয়ের উপসচিব কাজী আবেদ হোসেন স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়েছে – মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) পরিচালিত টিটিসি থেকে সফলভাবে জাপানি ভাষা শিক্ষা কোর্স শেষ করে জাপান যেতে পারবেন। তবে, কোর্স শেষ করার পর আইএম জাপান এর পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এরপর সম্পূর্ণ বিনা খরচে টেকনিক্যাল ইন্টার্ন হিসেবে প্রশিক্ষণার্থীরা জাপান যাবে।

যারা যেতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগত্যা এইচএসসি বা সমমান পাস হতে হবে। বয়স সর্বনিম্ন ২০, সর্বোচ্চ ২৮ বছর হবে।  উচ্চতা পুরুষ কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং নারীর ক্ষেত্রে ৫ ফুট হতে হবে। প্রশিক্ষণার্থীদের অবশ্যই শারীরিক ফিটনেস থাকতে হবে। সরকারিভাবে যে প্রশিক্ষণ দেয়া হবে, সেটির জন্য প্রশিক্ষণার্থীকে ১ হাজার টাকা কোর্স ফি দিতে হবে।

এছাড়া মন্ত্রণালয়ের কোন ব্যক্তি বা বাইরের কারো কাছে কোন ধরণের আর্থিক লেনদেন না করতে মন্ত্রণালয় থেকে সতর্ক করা হচ্ছে। জাপান যাওয়ার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্ধারিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে এবং প্রশিক্ষণপ্রাপ্তরাই শুধু জাপানে যেতে পারবেন।

উল্লেখ্য, ৩২টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ছয় মাসের জাপানি ভাষা প্রশিক্ষণ কোর্স চলছে।  জাপান ২০২৫ সালের মধ্যে ১৪টি সেক্টরে বাংলাদেশসহ ৯টি দেশ থেকে ৩ লাখ ৪০ হাজার জনবল নিয়োগ দেবে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত