কাঁচা পেঁপের গুণাগুণ জেনে নিন

পেঁপে বাংলাদেশের সুপরিচিত এবং জনপ্রিয় একটি ফল। এর ইংরেজি নাম পাপাইয়া (Papaya)। এর ইউনানী নাম পাপিতা, আরানড খরবূযা। এবং আয়ুর্বেদিক নাম অমৃততুম্বী। এর বৈজ্ঞানিক নাম সেরিসা পাপাইয়া (Carica Papaya)।

পেঁপে কাঁচা বা পাকা দুই অবস্থাতেই খাওয়া যায়। “দ্যা ফ্রুট অভ এঞ্জেল” খ্যাত পেঁপে খেতে খুবই সুস্বাদু। তবে কাঁচা পেঁপেও সমানভাবে জনপ্রিয়। আমাদের দেশে কাঁচা পেঁপে সাধারণত রান্না করে খাওয়া হয়। কাঁচা পেঁপে আমাদের শরীরের জন্য খুবই উপকারি।

যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে তারা কাঁচা পেঁপে খেতে পারেন। এছাড়া, কাঁচা পেঁপে পেটের নানারকম রোগবালাই দূর করতে সাহায্য করে। কাঁচা পেঁপে ক্যারোটিনে ভরপুর। এমনকি এতে ক্যালরির পরিমাণ অনেক কম। তাই যারা মেদ সমস্যা নিয়ে ভুগছেন তারা কাঁচা পেঁপে নির্দ্বিধায় খেতে পারেন।

কাঁচা পেঁপের উল্লেখযোগ্য কয়েক উপকারিতা:

হৃদরোগের সমস্যা থেকে মুক্তি: চিকিৎসকরা হৃদরোগে আক্রান্তদের সব সময় কাঁচা পেঁপে খেতে বলেন। এর কারণ হল, কাঁচা পেঁপে ব্লাড প্রেসার ঠিক রাখার পাশাপাশি শরীরের রক্ত প্রবাহকে নিয়ন্ত্রণ করে।

ব্যথা নিরাময় করে: পেঁপের পুষ্টিগুণ মেয়েদের জন্য সবচেয়ে বেশি দরকারী। কারণ এটি মহিলাদের যে কোনো ধরনের ব্যথা কমাতে কার্যকারী ভূমিকা রাখে। পেঁপের পাতা, তেঁতুল ও লবণ একসাথে মিশিয়ে পানি দিয়ে খেলে ব্যথা একেবারে ভালো হয়ে যায়।

অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে: পেঁপের বীজে আছে এন্টি- অ্যামোবিক ও এন্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য যা অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে। এমনকি এটি বদহজম, কোষ্ঠকাঠিন্য, এসিড রিফ্লাক্স, হৃদযন্ত্রের সমস্যা, অন্ত্রের সমস্যা, পেটের আলসার ও গ্যাস্ট্রিক সমস্যা থেকেও রক্ষা করে।

ত্বকের সমস্যা ও ক্ষত দূর করে: পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ব্রণ ও ত্বকের যে কোন ধরনের সংক্রামক থেকে রক্ষা করে। এমনকি এটি ত্বকের ছিদ্র মুখগুলো খুলে দেয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়। কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনজ্জ্বীবিত করে তুলতে সাহায্য করে।

অতিরিক্ত ক্যালরি ও চর্বি কমিয়ে দেয়: পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই ও এ। এগুলো ১০০ গ্রামে মাত্র ৩৯ ক্যালোরি দেয়। এছাড়া এতে বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট অতিরিক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দেয়।

এছাড়াও, রক্ত কাশে, রক্তার্শে, মূত্রনালীর ক্ষতে, দাদ ও সোরিয়াসিস-এ, কোষ্ঠকাঠিণ্যে এবং কৃমিতে হিতকর। পাকা পেঁপে অর্শরোগ ও কোষ্ঠকাঠিন্য রোগে হিতকর। পেঁপেতে প্রচুর পেপেন এনজাইম আছে যা মানুষের পাকস্থলীতে আমিষ হজমে সাহায্য করে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত