নোবিপ্রবিতে এক আসনের জন্য লড়বে ৫১ জন!

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)-এর ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা শেষ হচ্ছে আগামীকাল ১৭ অক্টোবর (বৃহস্পতিবার) রাত ১২টায়। এর আগে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তিপরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয় গত মাসের ৫ সেপ্টেম্বর থেকে। ভর্তিপরীক্ষার আবেদন এই মাসের ৫ অক্টোবর শেষ হওয়ার কথা থাকলেও এক জরুরী নোটিশের মাধ্যমে আগামী ১৭  অক্টোবর পর্যন্ত সময় বাড়ানো হয়।

নোবিপ্রবি’র ভর্তি পরীক্ষা আগামী ১লা ও ২রা নভেম্বর অনুষ্ঠিত হবে। এ বছর বিশ্ববিদ্যালয়টিতে ৬টি অনুষদ ও ২টি ইনস্টিটিউটের অধীনে ৬টি ইউনিটে ভর্তি পরীক্ষার মাধ্যমে ৩০টি বিভাগে মোট ১৩৫০জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য প্রায় ৫১ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ১,৩৫৫টি আসনের বিপরীতে এবছর ৬৮,৭৪৩ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

গত ৫ সেপ্টেম্বর অনলাইনে ভর্তিচ্ছু প্রার্থীদের আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়। এ প্রক্রিয়া শেষ হয় ১৭ অক্টোবর। এবছর ছয়টি ইউনিটের অধীনে ২৮টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটের মূল আসনে ১,৩৫৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ২৮৮ আসনের জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ২০,৩০৪ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে লড়বেন ৭১ জন। বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ১৬২ আসনের জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ১৭,৫৩২ জন, প্রতি আসনে লড়বেন ১০৮ জন শিক্ষার্থী।

জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ২২৪ আসনের জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ৮,২৪৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে লড়বেন ৩৭ জন। বিভাগ পরিবর্তন ‘ডি’ ইউনিটের ৩৫৮ আসনের জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ১৪,২৪২ জন শিক্ষার্থী। প্রতি আসনে লড়বেন ৪০ জন।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ই’ ইউনিটে ১৫৩ আসনের জন্য ৪,৬৯৯ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। প্রতি আসনে লড়বে ৩১ জন। ব্যবসায় অনুষদের ‘এফ’ ইউনিটে ১০০ আসনের জন্য ৩,৭১৮ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। প্রতি আসনে লড়বে ৩৭ জন।

আগামী ১ নভেম্বর ‘এ’ ইউনিটের সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত, ‘বি’ ইউনিটের বিকেল ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২ নভেম্বর ‘সি’ ইউনিটের সকাল ৯টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত, ‘ডি’ ইউনিটের দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর সাড়ে ১টা পর্যন্ত, ‘ই’ ও ‘এফ’ ইউনিটের বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত