ব্লগার অভিজিত হত্যার দায় স্বীকার করা আল-কায়দা নেতা নিহত!

ব্লগার অভিজিত রায়কে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ঢাকায় হত্যা করা হয়েছিল। চাঞ্চল্যকর এই হত্যা মামলার আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা একিউআইএস। সংস্থাটির প্রধান আসিম উপর এক যৌথ অভিযানে নিহত হয়েছে বলে দাবি করে আফগানিস্তানের গোয়েন্দা সংস্থা।

তারা জানান, যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর এক যৌথ অভিযানে আসিম উমর মারা আসিম উমর নিহত হয়েছেন। এদিকে, আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টোরেট অব সিকিউরিটি (এনডিএস) এ ব্যাপারে বলেছে, চলতি বছরের গত ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে তালিবানের ঘাঁটিতে অভিযানে নিহত হয়েছিলেন আসিম উমর। ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়।

কিন্তু আসিম উপরের নিহত হওয়ার ব্যাপারে আল-কায়েদা এখনো কিছু প্রকাশ করেনি। এই আসিম উমরই এক ভিডিও বার্তায় আল-কায়দার নেতৃত্বে ঢাকায় অভিজিত রায় হত্যাকাণ্ডের দায় স্বীকার করেন বলে ২০১৫ সালে সাইট ইন্টেলিজেন্স জানায়।

মঙ্গলবার এনডিএস এক টুইট বার্তায় বলে – তালিবানের শক্ত ঘাঁটি মুসা কালা জেলার একটি কম্পাউন্ডে অভিযান চালায় যৌথ বাহিনী। ওই ঘাঁটিতে আসিম উমর ও অন্যান্য একিউআইএস সদস্যরা তখন অবস্থান করছিলেন। সেই অভিযানে আলকায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার ৬ সদস্য নিহত হন যাদের অধিকাংশই পাকিস্তানি। নিহতদের মধ্যে আবু রায়হানের নামের এক ব্যক্তি রয়েছেন।

আফগান গোয়েন্দা সূত্র বলছে আবু রায়হানের মাধ্যমেই আসিম উমরের সঙ্গে আল-কায়েদা প্রধান আইমান আল-জাওয়াহিরি বার্তা আদান-প্রদান করতেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোয়েন্দা সংস্থার দাবি, ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান ছিলেন আসিম উমর।

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো আলকায়দার এই শীর্ষ নেতা একজন ভারতীয় বলে প্রকাশ করছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা, আলকায়েদায় যোগ দেয়ার আগে আসিম উমর কাশ্মীর ভিত্তিক জঙ্গি গোষ্ঠী হরকাতুল মুজাহিদিন এবং জইশ-ই-মোহাম্মদে কাজ করেছেন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত