আরও ৬টি নদীর পানি বন্টন নিয়ে ফ্রেমওয়ার্ক হবে

বাংলাদেশ এবং ভারতের মধ্যে আরো ৬টি নদীর পানি বণ্টনের জন্য অন্তর্বর্তী ফ্রেমওয়ার্ক তৈরির বিষয়ে আলোচনা হয়েছে। এ ফ্রেমওয়ার্ক তৈরি করবে ভারত। সোমবার পানিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আসিফ আহমেদ এ তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে দেশটির জল শক্তি মন্ত্রণালয়ের সচিব ইউ পি সিং পানিসম্পদ উপ-মন্ত্রী এ কে এম এনামুল হক শামীমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় ছয়টি নদীর পানি বণ্টনের জন্য অন্তর্বর্তী ফ্রেমওয়ার্ক তৈরির বিষয়ে আলোচনা হয়।  এই ছয়টি নদী হচ্ছে- মনু, মুহুরী, খোয়াই, গোমতী, ধরলা এবং দুধকুমার। এ সময় পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার উপস্থিত ছিলেন।

তাদের মধ‌্যে উন্নত বন্যা পূর্বাভাসের তথ্য-উপাত্ত ও অভিজ্ঞতার অধিকতর বিনিময়ের বিষয়েও আলোচনা হয়। এছাড়া, সৌজন্য সাক্ষাতে ফেনী নদীর পানি বণ্টনের খসড়া ফ্রেমওয়ার্ক দৃঢ়করণ বিষয়েও আলোচনা করেন তারা।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর ভারত সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শীর্ষ বৈঠকে সাতটি সমঝোতা স্মারক ও চুক্তি সই হয়৷ একটি সমঝোতা স্মারকের আওতায় ফেনী নদীর ১ দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার করতে পারবে ভারত৷ ওই পানি তারা ত্রিপুরা রাজ‌্যের সাবরুম শহরে বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্পে ব্যবহার করবে।

এ চুক্তির বিষয়ে গতকাল রোববার এক বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মানবিকতা ও প্রতিবেশীসুলভতাকে বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিতে এ চুক্তি হয়।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত