রোহিঙ্গাদের নিয়ে স্বস্তির খবর দিল মিয়ানমার

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে যৌথ কমিশন করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মন্ত্রী বলেন – মিয়ানমার রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র দিতে রাজি হয়েছে। এটা একটা বড় অর্জন। তিনি বলেন – জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইড লাইনে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে শক্তিশালী আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে যৌথ কমিশন করা হবে। যাতে তারা তাদের নাগরিকদের ফেরত নিয়ে যায়।

বুধবার রাজধানীর হোটেল লেক ক্যাসেলে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) উদ্যোগে ‘সহিংসতা ও উগ্রবাদ প্রতিরোধে যুব সমাজের ভূমিকা : উত্তরবঙ্গ থেকে অভিজ্ঞতা’ শীর্ষক জাতীয় গোলটেবিল বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। রোহিঙ্গাদের নাগরিকত্ব ফর্ম নিয়ে মন্ত্রী বলেন – মিয়ানমার স্বীকার করেছে, তাদের ফরমে ভুল আছে। এটা সংশোধন করবে।

এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন – বাংলা ভাই, জামায়াতের মিলিটারি সংগঠন ছাত্র শিবিরসহ জঙ্গি সংগঠনগুলো অনেক আওয়ামী লীগ নেতা-কর্মীকে হত্যা করেছে। ২০১৪ সালের নির্বাচনের আগে রেললাইন উপড়ে ফেলে জামায়াত-শিবিরের জঙ্গিরা। সারা দেশে কী তাণ্ডব চালিয়েছিল, বিশ্ববাসী তা দেখেছে।

তিনি বলেন – প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাস দূর করতে বদ্ধ পরিকর। সরকার জঙ্গি ও সন্ত্রাসবাদ দূর করতে অনেক প্রকল্প হাতে নিয়েছে। সচেতনতার ওপর জোর দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী যুব সমাজের উন্নয়নে জাতিসংঘের পুরস্কারও পেয়েছেন। উগ্রবাদ সন্ত্রাস নির্মূলে সুশীল সমাজের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। শুধু সরকার নয়, সুশীল সমাজ, গণমাধ্যম, শিক্ষক ও অভিভাবকসহ সব মহল এগিয়ে আসলে এ উগ্রবাদ দূর হবে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত