আবারো পেছালো অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর!

অস্ট্রেলিয়া সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল ২০১৭ সালে। সেবার দুইটি টেস্ট ম্যাচ খেলার জন্য বাংলাদেশ সফর করে তারা। কিন্তু ঐ সিরিজটি খেলার কথা ছিল ২০১৫ সালে। কিন্তু নিরপাত্তাজনিত কারণ দেখিয়ে সিরিজ বাতিল করেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট অপারেশন্স কমিটি। অনেক জলঘোলা করে অবশেষে যদিও সিরিজটি সম্পুর্ণ হয়েছে। কিন্তু এরপর থেকেই অস্ট্রেলিয়া সিরিজ মানেই পেছানোর খবর হয়ে আছে।

আগামী অক্টোবরেই ২টি টি২০ ম্যাচ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল অজিদের। কিন্তু সেই পেছানোর গল্প। টেস্টের মত টি-টোয়েন্টি সিরিজও পেছানো হয়েছে। আইসিসির ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুযায়ি টি২০ সিরিজ খেলতে অক্টোবরে বাংলাদেশে বাংলাদেশে পা দেওয়ার কথা ছিল ওয়ার্নার-স্মিথদের। কিন্তু এই সিরিজটি পিছিয়ে নেওয়া হয়েছে অনির্দিষ্ট সময়ের জন্য!

যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্রে জানা গেছে ২০২১ সালে ভারতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের আগেই এই সিরিজটি অনুষ্ঠিত হবে। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান এ ব্যাপারে বলেন – এফটিপি অনুযায়ী দুটি টেস্ট ও দুটি টি-টোয়েন্টি হওয়ার কথা ছিল। টেস্ট ম্যাচ দুটি আগামী বছর জুন-জুলাইয়ে বাংলাদেশে এসে খেলবে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টির ক্ষেত্রে আমরা অনুরোধ করে দুটি থেকে তিনটি করেছি। সেটা ২০২১ সালে ভারতে যে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে, তার আগে এসে খেলবে অস্ট্রেলিয়া।

তবে শুধু যে টি-টোয়েন্টি সিরিজ পেছানো হয়েছে তা কিন্তু নয়। টেস্ট চ্যাম্পিয়নশীপকে সামনে রেখে ২০২০ সালের ফেব্রুয়ারিতে ২টি টেস্ট খেলতে বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়ার। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী কাল বিষয়টি নিশ্চিত করেছেন, সেই সিরিজটি এখন পিছিয়ে নেওয়া হয়েছে ২০২০ সালের জুন মাসে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত