কোরআনের আয়াত বলে আলোচনায় রাশিয়ার প্রেসিডেন্ট!

তুরস্ক সফরে গিয়ে এক অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কোরআনের ওদ্ধৃতি দিয়ে আলোচনার সৃষ্টি করেন। ইয়েমেনে সৌদি আরব জোটের নেতৃত্বে কয়েক বছর ধরে চলতে থাকা যুদ্ধের অবসান ঘটানোর আহ্বান জানিয়ে তিনি কোরআনের উদ্ধৃতি দিয়েছিলেন।

সম্প্রতি ইয়েমেন থেকে সৌদির রাষ্ট্রীয় তেল স্থাপনায় হামলা চালানো হয়। হামলাকারীরা ইয়েমেনে যুদ্ধ বন্ধের দাবি জানিয়েছে। ওই হামলায় তেল স্থাপনায় ক্ষয়ক্ষতি হয় এবং তেলের উৎপাদনেও তা নেতিবাচক প্রভাব ফেলেছে। এ হামলার জন্য সৌদি ও তার মিত্র যুক্তরাষ্ট্র সরাসরি ইরানকে দায়ী করেছে।

তুরস্কের আঙ্কারায় আয়োজিত যে অনুষ্ঠানে পুতিন কোরআনের উদ্ধৃতিটি দিয়েছেন সেখানে হাজির ছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

পুতিনের ওদ্ধৃতি দেওয়া কোরআনের আয়াতটি মূলত সূরা আল-ইমরান থেকে নেওয়া। আয়াতটির কিছু অংশ হল – তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অতঃপর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, ফলে তার অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে।

পুতিন কোরআন থেকে এই উদ্ধৃতি দিয়ে কৌতুকের ছলে সৌদি আরবকে রাশিয়া থেকে আকাশসীমা প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়েরও আহ্বান জানান।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত