বাংলাদেশকে হারিয়ে ক্রিকেটে নতুন রেকর্ড গড়লো আফগানরা

গতকাল (১৪ সেপ্টেম্বর) ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ-আফগানিস্তান। নিজেদের থেকেও ভালো অবস্থানে থাকা আফগানদের বিপক্ষে স্বপ্নের মত শুরু করেও ২৫ রানে হারতে হয়েছে টাইগারদের। আর তাতেই নতুন বিশ্বরেকর্ড তৈরি করলো রশীদ-নবীরা।

গতকাল তারা এমন ইতিহাস গড়েছে, যেটি এখনো টি২০ ক্রিকেটে কোন দলই করতে পারেনি। গতকাল শের-ই-বাংলা স্টেডিয়ামে অনেকটা আত্মবিশ্বাস নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। টস হেরে বোলিং পেলেও প্রথম ওভারের প্রথম বলেই সাইফুদ্দিন আত্মবিশ্বাস আরো দ্বিগুণ করে দেন।

সাইফুদ্দিনের ছোঁড়া দুর্দান্ত আউট সুইং কোনভাবেই বুঝতে পারেনি রহমতউল্লাহ গুরবাজ। ফলাফল আফগানদের শুন্য রানে ১ উইকেট। এরপরও শাসন জারি রেখেছিল বাংলাদেশ দলীয় ১০ রানে আঘাত হানেন অধিনায়ক সাকিব। জাজাইকে লিটনের দুর্দান্ত ক্যাচের শিকার করেন তিনি।

এভাবে পুরো পাওয়া প্লেতেই চলেছিল টাইগারদের গর্জন। ৬ ওভার শেষে ৪০ রানে ৪ উইকেট নেই আফগানদের। কিন্তু সেখান থেকে দলের রান ৬ উইকেটে ১৬৪! জিম্বাবুয়ের বিপক্ষে সাকিব ছন্দে ছিলেন না। কিন্তু গতকালের ম্যাচে একেবারেই উল্টো। ২ উইকেট নিয়ে দিলেন মাত্র ১৮ রান।

সাইফুদ্দিন গতকাল নিজের ক্যারিয়ার সেরা বোলিং করলেন। ৩ ওভারে ১৬ রানে ৪ উইকেট নেন তিনি। কিন্তু শেষ ওভারে নিজেকে একটু বেশিই মেলে ধরলেন, শেষ ওভারে দিলেন ১৭ রান! মুস্তাফিজ কোন উইকেট না পেলেও দিয়েছেন মাত্র ২৫ রান। তাহলে এতো রান হল কিভাবে?

সাকিব, সসাইফুদ্দিন এবং মুস্তাফিজ ১২ ওভার বোলিং করে দিলেন ৭৬ রান। তাহলে বাকি ৮ ওভারে এসেছে ৮৮ রান। যারমধ্যে সৌম্য এবং মোসাদ্দেকের খুরুচে বোলিংও আছে। কিন্তু সবথেকে বেশি চিন্তায় ফেলেছিল অতিরিক্ত রান। গতকাল ইনিংস এক্সট্রাই ছিল ১৮ রান।

এদিকে, গতকাল বাংলাদেশকে হারিয়ে টি২০তে নিজেদের টানা ১২তম জয় তুলে নিয়েছে রশীদ খানের দল। আর এই জয়ের ফলে টি২০ ইতিহাসে টানা অপরাজিত থাকার বিশ্বরেকর্ড গড়েছে আফগানিস্তান। যদিও এই রেকর্ডটি তারা আগেরদিন জিম্বাবুয়েকে হারিয়ে করেছিল।

জিম্বাবুয়েকে হারিয়ে টানা ১১ ম্যাচ জয়ের রেকর্ড গড়ে আফগানরা। টি-টোয়েন্টিতে এরআগে টানা এতো ম্যাচ জিততে পারেনি কোন দলই। আর গতকাল বাংলাদেশকে হারিয়ে নিজেদের রেকর্ডটিকে আরেকটু বড় করলো যুদ্ধবিধ্বস্ত দেশটি।

বাংলাদেশের পরের ম্যাচ জিম্বাবুয়ের বিপক্ষে। চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরি স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। আগামী ১৮ সেপ্টেম্বর ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। অপরদিকে আফগানদের পরের ম্যাচ জিম্বাবুয়ের বিপক্ষে একই মাঠে ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত