আফগানদের আটকাতে নিল ম্যাকেঞ্জির নতুন মন্ত্র

ছবি: অনুশীলনের সময় নিল ম্যাকেঞ্জি এবং লিটন দাস। (সংগৃহীত ছবি)

টানাও পাঁচ ম্যাচ পর জয়ের মুখ দেখেছে বাংলাদেশ। নিজেদের মধ্যে কিছুটা আত্মবিশ্বাস ফিরে পেলেও সমস্যা এখনো যায়নি। ব্যাটসম্যানদের ফর্মহীনতা নিয়ে চিন্তায় আছে টিম ম্যানেজমেন্ট। এমনিতে টি-টোয়েন্টিতে বাংলাদেশের অতিত পরিসংখ্যান ভালো না।

আজ সন্ধ্যা সাড়ে ৬টায় শের-ই-বাংলা আন্তর্জাতিক স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে সাকিব-মুশফিকরা। আফগানিস্তান নবীন দল হয়েও টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ৭ নম্বরে আছে, অপরদিকে বাংলাদেশ আছে ১০ নম্বরে। তবে হোম গ্রাউন্ডে র‍্যাংকিং কোন পার্থক্য সৃষ্টি করে না সেটি অনেক আগেই প্রমাণ করেছে বাংলাদেশ।

তবে এখন বাংলাদেশের ব্যাটসম্যানদের ফর্মে ফেরাটা জরুরি। আর তাদের ফর্মে ফেরানোর গুরু দায়িত্ব নিয়েছেন বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি। টি-টোয়েন্টিতে এগিয়ে থাকা আফগানদের বিপক্ষে ম্যাচের আগে শিষ্যদের প্রস্তুত করেছেন ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি। মিরপুরে, খেলা শুরু সন্ধ্যা সাড়ে ছয়টায়। এদিকে এই ম্যাচের জন্য স্কোয়াডে যুক্ত হয়েছেন পেইসার আবু হায়দার রনি।

নিল মাকেঞ্জির কড়া নজরে টাইগারদের ব্যাটিং সেশন। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচের পর এই জায়গা নিয়েই বেশি চিন্তা ব্যাটিং পরামর্শকের। সাকিব-মুশফিক-সাব্বিরের ব্যাটিং দেখে নিলেন দুই ঘন্টার মতো। প্রয়োজনীয় পরামর্শ-ও দিয়েছেন একে একে।

জিম্বাবুয়ের বিপক্ষে আফিফ হোসাইনের নৈপূণ্যে বাংলাদেশ দল জয় পেলেও ব্যাটিং লাইনআপ কোনভাবেই ভালো দেখা যায়নি। ফর্মহীনতা, আত্মঘাতী শট খেলার প্রবণতা দেখা গেছে। তাই প্রোটিয়া মাস্টারমাইন্ড ম্যাকেঞ্জি বলেছেন – আফগানিস্তানের বিপক্ষে হেরে যাওয়ার ভয় না করে, আত্মবিশ্বাস নিয়ে খেলতে হবে।

ম্যাকেঞ্জি বলেন – সাকিব অসাধারণ বিশ্বকাপ শেষ করছে। এরপর ব্যাটে বলে ভাল করেনি। তার মানে এই নয় যে ও শেষ হয়ে গেছে, বা খেলতে পারেনা। এমন সবার ক্ষেত্রে হতে পারে। যারা দলে আছে সবাই ম্যাচে জয়ের সামর্থ্য রাখেন। দলগত পারফর্মেন্সে একদিনে সবাই ভাল করবে না। এক ম্যাচে আফিফ, সৈকত করেছে অন্য ম্যাচে লিটন-সৌম্য করবে।

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ মানেই দুই দলের স্পিন শক্তি নিয়ে আলোচনা। কিন্তু বাংলাদেশের উপর দিয়ে স্পিন ঘুর্ণি চালিয়ে নিজেদের শক্তি প্রমাণ করে দিয়েছে রশীদ-নবীরা।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ ব্যাটিং লাইনআপ টিকতে পারেনি রাশিদ-নাবীদের সামনে। টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশের লজ্জা তো এখনও পোড়ায়। অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে, আফগান স্পিন ত্রয়ীকে মোকাবেলার কৌশল ঠিক করে দিয়েছেন ম্যাকেঞ্জি।

বাংলাদেশের ব্যাটিং পরামর্শক, নিল ম্যাকেঞ্জি বলেন, ওদের বিপক্ষে অনেক ম্যাচ খেলেছে আমাদের ব্যাটসম্যানরা। ওই অভিজ্ঞতা কাজে লাগিয়ে খেলতে হবে। চাপ নেয়া যাবে না। এক, দুই রান নিয়ে স্কোর বোর্ড সচল রাখতে হবে। তাহলে সম্ভব বড় স্কোর করা। তাদের বিপক্ষে ঘরের মাঠে জয় তো অসম্ভব নয়।

আফিফ, সৈকতের দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচ জয়ে আত্মবিশ্বাস ফিরে পাওয়া গেছে। তারচেয়ে বেশি উজ্জীবিত থাকছে আফগানিস্তান। লাইনআপে রাশিদ-নাবীর সাথে যোগ হয়েছেন মুজিব। ব্যাটসম্যানরাও রয়েছেন ফর্মে। পরিসংখ্যানেও এগিয়ে আফগানিস্তান। চার মুখোমুখিতে ওদের জয় তিনটি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত