১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা নিয়ে আসছে শাওমি

মানুষের হাতে সর্বোচ্চ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোন সবার আগে নিয়ে এসেছিল নোকিয়া। তারা ৪১ পেগাপিক্সেলের ক্যামেরা নিয়ে এসে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল। নোকিয়ার সেই স্মার্টফোনের মডেল ছিল Nokia 808।

এরপর থেকেই মোটামুটি স্মার্টফোনের বাজারে একে একে আসতে থাকে সর্বোচ্চ মেগাপিক্সেলের ক্যামেরা। মোবাইল নির্মাণ সংস্থাগুলোর মধ্যে রীতিমত প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে। নোকিয়ার রেকর্ড ভেঙে ৪৮ মেগাপিক্সেলের স্মার্টফোন নিয়ে এল রেদমি (Redmi)।

কিন্তু এবার ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা নিয়ে হাজির হচ্ছে রেদমি। এমনটাই গুঞ্জন শোনা যাচ্ছে। একইসাথে জানা যায়, মোট চারটি নয়া মডেলে এই ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা দিয়ে বড়সড় চমক দেখাতে চলেছে শাওমি। এদিকে, Redmi Note 8 Pro মার্কেটে আসতে চলেছে যার ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল। Realme XT ফোনেরও ক্যামেরা হতে চলেছে এই ৬৪ মেগাপিক্সেলেরই।

সাম্প্রতিক কালের রিপোর্ট বলছে, প্রতিটি স্মার্টফোন সংস্থাই এখন উন্নতমানের ক্যামেরা তৈরির দিকে ঝাঁপাতে চাইছে। কারণ, গ্রাহকেরাও চাইছেন ভালো ক্যামেরার ফোন। তার থেকেও বড় কথা, গ্রাহকদের পাখির চোখ আপডেটড ক্যামেরা।

প্রথমাবস্থায় শাওমি (Xiaomi) কাজ করছিল পপ ক্যামেরার দিকে। সেই মতো মার্কেটে লঞ্চও করেছে Redmi k20 এবং Redmi K20 Pro। কিন্তু পপ আপ ক্যামেরাও এখন যেন অতীত।

XDA-এর তরফে বেশ কিছু প্রমাণ মিলিছে যেখানে দেখা গিয়েছে, শাওমি বর্তমানে এই ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা নিয়েই কাজ করছে। আর সেই কাজ তারা ফলো করছে Samsung-এর ISOCELL Bright HMX Sensor কে মাথায় রেখেই।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত