রাবি ভর্তি পরীক্ষা: ডিপ্লোমাধারীদের জন্য সুখবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রথমবারের মতো ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছে ডিপ্লোমাধারীরা। এক্ষেত্রে তাদের ফলাফল জিপিএ ৫ এর ভিত্তিতে নির্ধারণ করা হবে। রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি উপ-কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

জানতে চাইলে ভর্তি উপ-কমিটির সদস্য ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন – শিক্ষামন্ত্রীর পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতাধীন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে। তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫ স্কেলে নির্ধারণ করা হবে।

তিনি আরও বলেন – আজ থেকে ডিপ্লোমাধারীরা অনলাইনে প্রথমিক আবেদন করতে পারবে। আবেদন শেষ হবে বৃহস্পতিবার রাত ১২ টায়। গত ৩ সেপ্টেম্বর দুপুর ১২ টা থেকে প্রাথমিক আবেদন শুরু হয়েছে। চলবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক আবেদনের জন্য ৫৫ টাকা ফি দিতে হবে। এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের মেধাক্রম অনুসারে প্রাথমিক আবেদনে উত্তীর্ণ প্রার্থীদের ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে হবে।

এর আগে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি আংশিক পরিবর্তন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যাতে পূর্বের ইউনিট ভিত্তিক যে সীমাবদ্ধতা ছিল, তা বাতিল করা হয়। ফলে একজন ভর্তিচ্ছু সবগুলো ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পায়। এছাড়াও আবেদন ফি ২ হাজার ৩৫ টাকা থেকে ১ হাজার ২৫৫ টাকা নির্ধারণ করা হয়।

প্রসঙ্গত, আগামী ২০ থেকে ২২ অক্টোবর ২০১৯ তারিখে ‘এ’, ‘বি’, ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

#তানভীর অর্ণব, রাবি প্রতিনিধি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত