এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ!

পুরনো ছবি।

২০২০ সালে অনুষ্ঠিতব্য উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার সূচি প্রকাশ করেছে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ড। এবারের এইচএসসি পরীক্ষা শুরু হবে ২০২০ সালের ১ এপ্রিল। আর এর তত্ত্বীয় অংশের পরীক্ষা চলবে ৪ মে পর্যন্ত।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে আন্তশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এইচএসসি পরীক্ষার এই সূচি প্রকাশ করা হয়েছে। রুটিন অনুযায়ী, ২০২০ সালের ১ এপ্রিল শুরু হবে এইচএসসি পরীক্ষা। ৪ মে পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। আর ৫ থেকে ১৩ মের মধ্যে অনুষ্ঠিত হবে এইচএসসির ব্যবহারিক পরীক্ষা।

HSC Routine 2020

পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে শিক্ষার্থীদের হলে উপস্থিত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে। সকালের পালার পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত আর বিকেলের পালার পরীক্ষা বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এই সময়সূচি পরিবর্তন করতে পারবে।

HSC Routine 2020

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানায়, কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন, তবে প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোনো পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবেন না।


চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি এবং পাশাপাশি সকল চাকরির প্রস্তুতি প্রকাশ করা হয় । এছাড়া দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত