মহাকাব্যিক এক ইনিংস : একটি অসম্ভব কিছু, একজন স্টোকস

শিরোনামে থাকা তিনটি কথাই ভিন্নকিছু নির্দেশ করে। কিন্তু এই তিনটি কথাই একজনের দিকে আঙ্গুল তুলে। ২০১৬ থেকে ঘুরে আসি। সেবার কোলকাতার ইডেন গার্ডেনে ফাইনালে এক বেন স্টোকসের শেষ ওভারে টানা চারটি ছয় মেরে ইতিহাস গড়েছিল ব্রাথওয়েট।

এরপর ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপ। ফাইনালে সুপার ওভারে এক বেন স্টোকসের ব্যাটিংয়ে প্রথমবারের মত বিশ্বকাপ ঘরে তুললো ইংল্যান্ড। গতকাল অ্যাসেজের তৃতীয় ম্যাচে এক বেন স্টোকসের ব্যাটে ভর করে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১-১ সমতা আনলো ইংল্যান্ড।

এই তিন বেন স্টোকসই একজন। গতকাল ইংল্যান্ডের ২৮৬ রানে ৯ উইকেট পড়ার পর সবাই ধরেই নিল ইংল্যান্ড এই ম্যাচটিও হারবে। কারণ, জয়ের জন্য তখনো ইংলিশদের জয়ের জন্য দরকার ছিল ৭৬ রান। আর স্টার্কদের বোলিংয়ের সামনে স্টোকসদের কাছে সেটি ছিল অসম্ভব।

কিন্তু সেই অসম্ভবকে সম্ভব করে দেখালেন বেন স্টোকস। ১১তম ব্যাটসম্যান জ্যাক লিচকে নিয়ে তৈরি করে ফেললেন ৭৬ রানের অন্যবদ্য জুটি। আর এই ৭৬ রানের মাত্র এক রান করতে পেরেছেন জ্যাক লিচ। ১৩৫ রান করে বুক চিতিয়ে জয় ছিনিয়ে আসেন অজিদের কাছ থেকে।

Jack Lich and Ben Stokes

দশম ইউকেট জুটিতে বোলার জ্যাক লিচকে নিয়ে ৭৬ রানের জুটি গড়েন। যেখানে লিচ করেন মাত্র ১ রান।

তার এমন মহাকাব্যিক ইনিংসকে প্রশংসায় ভাসাতে ভুলে যাননি ক্রিকেট বিশ্লেষকরা। এমন দুর্দান্ত ইনিংসের পর স্বাভাবিকভাবেই সবাই মেতেছে স্টোকসকে নিয়ে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক থেকে শুরু করে ইনস্টাগ্রাম কিংবা টুইটার—সব জায়গায় দখল করে নিয়েছেন স্টোকস।

প্রতিপক্ষ অস্ট্রেলিয়াও তাকে অভিনন্দন জানাতে একদম পিছপা হয়নি।  প্রতিপক্ষ ক্রিকেট অস্ট্রেলিয়াই স্টোকসকে অভিনন্দন জানাতে গিয়ে বলে – সবচেয়ে নাটকীয় টেস্ট ক্রিকেট। টুপিখোলা অভিনন্দন বেন স্টোকস ও ইংল্যান্ড ক্রিকেটকে দুর্দান্ত খেলে সিরিজে ১-১ সমতা আনার জন্য।

মাঠের সঙ্গী ব্রড অবশ্য বুঝতেই পারছেন না কী হচ্ছিল এতক্ষণ – আমি বিশ্বাস করতে পারছি না কী দেখলাম।’ একটু পরে স্টোকসের একটি ছবি দেখিয়ে ব্রড জানালেন, তাঁর ধারণা স্টোকসও জানেন না কী করেছেন একটু আগে, ‘আমি নিশ্চিত না স্টোকস নিজেও জানে সে কী করেছে!

Ben Stokes

জয়ের পর উচ্ছসিত বেন স্টোকস।

অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পির অবশ্য বুঝতে কোনো অসুবিধা হয়নি স্টোকস কী করেছেন – স্টোকস, টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ইনিংস। স্টোকসের এই ইনিংসকে প্রকাশ করার মতো কোনো ভাষা খুঁজে পাচ্ছে না ভারতের সাবেক তারকা ক্রিকেটার যুবরাজ সিং – অ্যাশেজে অবিশ্বাস্য দৃশ্য। ভাষায় প্রকাশ করা যাচ্ছে না স্টোকস তুমি ব্যাট হাতে কী করেছ। তোমায় টুপিখোলা অভিনন্দন।

বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা কোচ টম মুডি ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ইনিংস বলে টুইট করেছেন – কী দুর্দান্ত ইনিংসটাই না খেলেছেন স্টোকস। টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ইনিংস।

স্টোকসের ইনিংস যে ইতিহাস জায়গা করে নিচ্ছে, সেটা নিশ্চিত করেছে জেফরি বয়কট। সাবেক ইংলিশ ওপেনার লিখেছেন – আমি জীবনে বেশ কিছু অসাধারণ মুহূর্ত দেখেছি, কিন্তু ৫০ বছরেরও বেশি সময়ে এটাই সেরা, স্টোকস। অ্যাশেজ বাঁচিয়ে দিলে এবং জাদুকরি উদ্দীপনাময় এক ইনিংস খেললে। বিশ্বকাপের চেয়েও সেরা পারফরম্যান্স ছিল এটি। দারুণ!

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত