নজরকাড়া মোবাইল অ্যাপ বাজারে নিয়ে আসলো গুগল

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল গ্রাহকের সুবিধার্থে আবারো বাজারে ছাড়লো নতুন মোবাইল অ্যাপ। এবারের অ্যাপটি ছবি সম্পাদনার হালকা অ্যাপ। এই অ্যাপের বিশেষত্ব হল অ্যাপটি খুব কম দামী স্মার্ট ফোনেও ব্যবহার করা যাবে। এছাড়াও এই অ্যাপটি ব্যবহার করতে কোন ইন্টারনেট খরচ করা লাগবে না। অর্থ্যাৎ, এই অ্যাপটি অফলাইনে ব্যবহার করা যাবে।

খুব সহজেই এই অ্যাপস দিয়ে ছবি সম্পাদনা ও পরিচালনা করা যাবে। অ্যাপসটির নাম গ্যালারী গো। মূলত গুগলফটোর বিকল্প হিসেবে চালু করা হয়েছে অ্যাপটি। এই অ্যাপটি ইনস্টল করতে মাত্র ১০ মেগাবাইট ইন্টারনেট খরচ হবে। যে ব্যবহারকারীদের অপর্যাপ্ত ইন্টারনেট সংযোগ এবং কম স্টোরেজ স্মার্টফোন আছে, তাদের ছবিগুলো সঞ্চয় করতে সহায়তা করবে এই অ্যাপসটি।

গুগলফটোর প্রোডাক্ট ম্যানেজার বেন গ্রিনউড বুধবার (২৪ জুলাই) এই অ্যাপস সম্পর্কে বলেন – ফটোগুলো পরিচালনা ও সম্পাদনার জন্য কম ডাটায় ব্যবহার করা যাবে ‘গ্যালারি গো’। মুলত ছবি সম্পাদনার পরিকল্পনা করে ডিজাইন করা হয়েছিল এই অ্যাপসটি।

তিনি আরো বলেন – এর জন্য মাত্র ১০ মেগাবাইট ইন্টারনেট লাগবে ইনস্টল করতে। যার ফলে ফোনটির গতি কমবে না। সেই সঙ্গে এর জন্য বেশি জায়গারও দরকার হবে না। এই হালকা অ্যাপটি বিভিন্ন ফিল্টারসহ তাৎক্ষণিক সমাধানের জন্য ছবি সম্পাদনার সরঞ্জামগুলো নিয়ে আসছে। অ্যান্ড্রয়েড আট দশমিক এক বা তার থেকেও উচ্চতর স্মার্টফোন ‘গ্যালারি গো’ অ্যাপসটি ইনস্টল করার জন্য যথেষ্ট।

বেন বলেন – যদিও এরকম অ্যাপস বিশ্বব্যাপী আরও অনেক রয়েছে। কিন্তু অ্যাপসটির কিছু ভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। ফটো সাজাতে পারবেন যেকোনো ব্যক্তি খুব সহজেই এই অ্যাপসের মাধ্যমে। এই ধরণের হালকা অ্যাপস ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার ব্যবহার করেছে।

ফটো সম্পাদনার জন্য যেমন হালকা অ্যাপস নিয়ে এসেছে গুগল। তেমনি অপারেটিং সিস্টেমের (ওএস) ক্ষেত্রেও ‘অ্যান্ড্রয়েড গো’ নামক হালকা অ্যান্ড্রয়েড ভিত্তিক অপারেটিং সিস্টেম (ওএস) এনেছে। যা অল্প দামের স্মর্টফোনেও ব্যবহার করা যাবে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত